সব জেলায় হাই-টেক পার্ক নির্মাণ করা হবে : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অধীনে দেশের সকল জেলায় হাই-টেক পার্ক অথবা সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য খালেদা খানমের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান। তিনি বলেন, জমি ও প্রয়োজনীয় বরাদ্দ পাওয়া এবং গাইডলাইনের আলোকে বিভাগ ও জেলাগুলোতে এসব পার্ক নির্মাণ করা হবে।খবর বাসস।

সরকারিদলের শামসুন নাহারের অপর এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, ইতোমধ্যে ৪৯টি জেলায় সরকারি অর্থায়নে আউট সোর্সিংয়ের প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে।

তিনি বলেন, দেশে তথ্য প্রযুক্তি সেক্টরে দক্ষ জনসম্পদ গড়ে তোলার জন্য সরকারি অর্থায়নে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন প্রকল্প ও কর্মসূচির মাধ্যমে কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট, বরিশাল, মাগুরা, নেত্রকোনা জেলায় এবং নাটোর সদর ও সিংড়া উপজেলায় ২ হাজর ১শ’ জনের প্রশিক্ষণ শেষ হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘লার্নিং এ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় ইতোপূর্বে সরকারি অর্থায়নে ১৩ হাজার প্রশিক্ষণার্থীকে ২শ’ ঘণ্টা করে ৫০ দিনব্যাপী তিনটি কোর্সে (গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন এ্যান্ড ডেভেলপমেন্ট ও ডিজিটাল মার্কেটিং) শিক্ষিত যুবক যুবতীদের প্রফেশনাল আউটসোর্সিং প্রশিক্ষণ সারাদেশে প্রদান করা হয়েছে। নতুন করে ৪০ হাজার জনের প্রফেশনাল আউটসোর্সিং প্রশিক্ষণ শুরু করা হবে।

আজকের বাজার/লুৎফর রহমান