সম্পর্ককে টেনে নিয়ে যাচ্ছেন নাকি উপভোগ করছেন?

লাভ এট ফার্স্ট সাইট’‌ বা সোশ্যাল মিডিয়ায় পরিচয় হয়ে প্রেম, ইদানিং এসব দেখা যায় সর্বত্র। কিন্তু সমীক্ষায় উঠে এসেছে, ইদানিং কালের বেশিরভাগ সম্পর্কই মরে যায় মাঝ পথেই। তাঁরা সম্পর্ক টেনে নিয়ে যান শুধু। ত্যাগও করতে পারেন না।

অনেক সময় দেখা গিয়েছে, একসঙ্গে বেশ কিছু বছর থাকার পর থেকে সম্পর্কে চির ধরতে শুরু করে। সম্পর্কের পৃথিবীটা মহিনের ঘোড়াগুলির গানের মত ‘‌বোকা বাক্সে’‌‌ বন্দী হয়ে পড়ে। কিন্তু সম্পর্ক থেকে বেরিয়ে আসতে পারেন না অনেকেই।

সম্প্রতি এক সমীক্ষায় দেখা গিয়েছে, বেশিরভাগ মানুষই একটি কারণে সম্পর্ক ত্যাগ করতে পারেন না। তাঁরা চান না, তাঁর সিদ্ধান্তের জন্য অন্যদিকের মানুষটা কষ্ট পাক। বেশিরভাগ সময়েই তাঁরা ভাবেন যে অন্যদিকের মানুষটি হয়ত এই সম্পর্কটি টিকিয়ে রাখতে চান। তাই সম্পর্ক থেকে বেরিয়ে আসা ঠিক নয়। কিন্তু তাতে আখেরে ক্ষতি হয় সম্পর্কেরই। কারণ, এতে অন্য অনেক জটিলতা এসে হাজির হয় সম্পর্কে।

আর সেই জন্যই মনোবিদরা বলছেন, সরাসরি কথা না বলে এই ধরণের সমস্যা চেপে থাকার কারণেই তা আরও বড় আকার ধারণ করে। মানুষের জীবন একটাই, তাই সমস্যা হলে কথা বলে সেটা মিটিয়ে দিয়ে তারপর বাকি জীবনটা আনন্দে কাটানো উচিত। না হলে কথা বলে সম্পর্ক থেকে বেরিয়ে আসা উচিত। দীর্ঘদিন ধরে মরে যাওয়া সম্পর্ক বয়ে নিয়ে যাওয়া মানে, একজন নয়, দু’‌জনের জীবন একেবারে খাদের কিনারায় এনে দাঁড় করানো।

আজকের বাজার/লুৎফর রহমান