সাফা সম্মেলন ৮ ডিসেম্বর, আয়োজক আইসিএমএবি

সার্কভূক্ত দেশগুলোর পেশাগত হিসাববিদদের সংগঠন ‘সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (SAFA)’-এর সম্মেলন অনুষ্ঠিত হবে ৮ ডিসেম্বর। অনুষ্ঠানটি সাফা সম্মেলন নামে ও পরিচিত। ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে (পূর্বের শেরাটন) দিনব্যাপি এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এবারের আয়োজক দি ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস্ অব বাংলাদেশ-আইসিএমএবি।

আইসিএমএবি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রমতে, আসন্ন আন্তর্জাতিক সিএফও সম্মেলন শেষে আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড ২০১৭ প্রদান করা হবে। এই অনুষ্ঠানের মিডিয়া পার্টনার আজকের বাজার।
সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী জনাব আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। প্রাইভেট, পাবলিক, মাল্টিন্যাশনাল, শিক্ষা, এনজিও, উন্নয়ন সহযোগী সংস্থাসহ বিভিন্ন সেক্টরের প্রায় পাঁচ শতাধিক উচ্চপদস্থ কর্মকর্তাগণ সম্মেলনে অংশ গ্রহণ করবেন।

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় ‘দ্যা ফিউচার অব ফাইন্যান্স: ডিজিটাইজ, ড্রাইভ অ্যান্ড ট্রান্সফর্ম’। সম্মেলনে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল ও অন্যান্য দেশ থেকে কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট প্রফেশনাল্স হিসাববিদেরা অংশগ্রহণ করবেন। এতে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা ৩টি টেকনিক্যাল সেশনে ৬টি প্রবন্ধ উপস্থাপন করবেন। সেশন তিনটি হচ্ছে, কর্পোরেট পার্ফরমিং ফ্রেমওয়ার্ক, টেকনালজি অ্যান্ড ইনোভেশন এবং জার্নি টু সিএফও-সিইও।

সময়ের বিবর্তনের সাথে সাথে টেকনোলজির পরিবর্তন হচ্ছে। সেই সাথে কস্ট ম্যানেজমেন্ট প্রফেশনালসসহ হিসাববিদদের টেকনোলজির সাথে নিজেদেরকে আপডেট করতে হয়। নিজ নিজ প্রতিষ্ঠানে সর্বোচ্চ সেবা দেয়ার জন্য দক্ষতা অর্জন করতে হয়। ভবিষ্যতে বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে এই পেশাদারদের যে সব বিষয়ে দক্ষতা বাড়াতে হবে, সে সব বিষয়ের উপর আলোচ্য প্রবন্ধসমূহে আলোকপাত করা হবে বলে জানা গেছে।

তাছাড়া এই অনুষ্ঠানে আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড ২০১৭ প্রদান করা হবে। এ বছর বিভিন্ন ক্যাটাগরির ১০১টি বার্ষিক প্রতিবেদনের মধ্যে ১৩টি ক্যাটাগরির মোট ৩২টি প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড দেয়া হবে।

২০০৭ থেকে আইসিএমএবি প্রতিবছর এই কর্পোরেট অ্যাওয়ার্ড প্রদান করে আসছে। প্রতিটি কর্পোরেট সংস্থার সার্বিক পার্ফরম্যান্স মূল্যায়ন করে আইসিএমএবি। অর্থনীতিতে অবদানের স্বীকৃতি হিসেবে, সেরা প্রতিষ্ঠানগুলোকে এই পুরস্কার দেয়া হয়ে থাকে।

উল্লেখ্য, দি ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস্ অব বাংলাদেশ-আইসিএমএবি হচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন হিসাববিজ্ঞান বিষয়ের পেশাগত প্রতিষ্ঠান।