সাস্টে এস্ট্রোনোমিকাল ডাটা এনালাইসিস কর্মশালা

শাহ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সাস্ট) জোতির্বিজ্ঞানের ডাটা এনালাইসিস এর উপর “ এস্ট্রোনোমিকাল ডাটা এনালাইসিস: ইনট্রোডাকশন এন্ড হাউ ইট ওয়ার্ক” শীর্ষক ২ দিন ব্যপী কর্মশালা অনুষ্টিত হবে। কর্মশালায় ৩০ জন অংশগ্রহন করতে পারবে।

আগামী ৮- ৯ ফেব্রুয়ারি শুক্র এবং শনিবার সাস্টের একমাত্র জ্যোতির্বিজ্ঞান বিষয়ক সংগঠন “ক্যাম-সাস্ট” এই কর্মশালার আয়োজন করবে বলে জানায় প্রতিষ্ঠানটি।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বের বিভিন্ন মহাকাশ সংস্থার প্রেরিত টেলিস্কোপগুলো প্রতিনিয়ত মহাকাশের বিভিন্ন অঞ্চলের ছবি ও বিশাল পরিমান ডাটা পাঠাচ্ছে। এই ডাটা কি ইঙ্গিত করছে তা জানতে হলে বিভিন্ন ভাবে এনালাইসিস করতে হয়।

বিজ্ঞপ্তি আরো জানানো হয়, এভাবেই বেরিয়ে আসে জ্যোতির্বিজ্ঞানের নতুন জ্ঞান। তবে আশার কথা এ ডাটা এনালাইসিস করা খুব কঠিন কোন কাজ না এবং এই ডাটা সবার জন্য উন্মুক্ত থাকে। সাধারন যে কেউ চাইলেই এই ডাটা নিয়ে কাজ করে নতুন কিছু আবিষ্কার করতে পারে। ইতিপুর্বে এরকম ঘটনাও অনেক আছে।

সংগঠনটি আরো জানায়, জার্মানির বিখ্যাত প্রতিষ্ঠান “হাউস ডার এস্ট্রনমি” এবং বাংলাদেশের “বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি”র সহযোগিতায় অনুষ্টিত হতে যাওয়া এই কর্মশালায় এস্ট্রনমিকাল ডাটাবেজ’এ কীভাবে একসেজ করতে হয় এবং তা থেকে বোধগম্য গ্রাফ তৈরি করে সিদ্ধান্ত নেবার উপায় এবং গবেষণার পদ্ধতি শিখানো হবে।

সংগঠনটি উক্ত বিষয়াদি একেবারেই প্রাথমিক পর্যায় থেকে হাতে কলমে প্রশিক্ষণ দিবে এবং বিজ্ঞান ব্যাকগ্রাউন্ডের যে কেউ এই ওয়ার্কশপ করতে পারবে বলে জানিয়েছে।

রেজিষ্ট্রেশনের নিয়মঃ

মো. শামীম হোসেন (Treasurer, CAM-SUST, Contact no.: 01521333906) এর সাথে যোগাযোগ করে সরাসরি রেজিষ্ট্রেশন সম্পন্ন করা যাবে।

অথবা
১. রেজিস্ট্রেশনের জন্য প্রথমে নিম্নে প্রদত্ত বিকাশ/রকেটের মাধ্যমে ক্যাশ ইন বা সেন্ড মানি করে ৫১০ টাকা জমা দিন। এসময় ট্রানজেকশন আইডিটি সংরক্ষণ করুন। কোন দোকান/এজেন্টের মাধ্যমে ক্যাশ ইন করলে এজেন্টের থেকে ট্রানজেকশন আইডিটি জেনে নিন।
বিকাশ: ০১৭৪৪-৮৮৬২৮২, রকেট: ০১৭৪৪-৮৮৬২৮২১
২. উপরোক্ত বিকাশ বা রকেট নম্বরে ৫১০ টাকা জমা সম্পন্ন হলে Copernicus Astronomical Memorial of SUST (CAM-SUST) এর ফেইসবুক পেইজে নিজের ডিটেইলস (*নাম, *ইনস্টিটিউট, *ডিপার্টমেন্ট, *সেমিস্টার, *ফোন নাম্বার, *ইমেইল, *ট্রানজেকশন আইডি) ম্যাসেজ করুন।

৩. আপনার ট্রানজেকশন আইডি সঠিক হলে ম্যাসেজ করার ২৪ ঘণ্টার মধ্যে একটি এসএমএস/মেইলের মাধ্যমে আপনি আপনার রেজিস্ট্রেশনের কনফার্মেশন পাবেন।

এছাড়াও কর্মশালাটি সম্পর্কে বিস্তারিত ক্যাম-সাস্টের ফেসবুক পেজ (Copernicus Astronomical Memorial of SUST) থেকে জানা যাবে।

কর্মশালাটি পরিচালনা করবে /ইশতিয়াক হোসেন আকিব ও গৌতম চন্দ্র পাল। ইশতিয়াক হোসেন আকিব কোরিয়া এডভান্সড ইনস্টিটিউট অফ সাইন্স এন্ড টেকনোলজি, সাউথ কোরিয়াতে পদার্থবিজ্ঞান নিয়ে পড়ছেন। সম্প্রতি তিনি জার্মানির ম্যাক্স প্লাঙ্ক ইন্সটিটিউট ফর অ্যাস্ট্রোনমিতে ইন্টার্নশিপ করেছেন। গৌতম চন্দ্র পাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ছাত্র।