সিঙ্গাপুর ও যুক্তরাজ্যের প্রবাসী বাংলাদেশিদের জন্য রিয়েল-টাইম রেমিট্যান্স সার্ভিস ‘রেমিটপ্রাইম’ চালু করেছে প্রাইম ব্যাংক

প্রাইম ব্যাংক সম্প্রতি সিঙ্গাপুর এবং যুক্তরাজ্যে এর অঙ্গপ্রতিষ্ঠানের গ্রাহকদের জন্য অত্যাধুনিক রিয়েল-টাইম রেমিট্যান্স সার্ভিস ‘রেমিটপ্রাইম’ চালু করেছে। বিদেশে বাংলাদেশের কোন ব্যাংকের এটিই প্রথম রিয়েল-টাইম অনলাইন রেমিট্যান্স প্ল্যাটফর্ম।

রেমিটপ্রাইম এর মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা প্রাইম ব্যাংকের যেকোন অ্যাকাউন্টে এবং সারা দেশে যেকোন বিকাশ ওয়ালেটে তাৎক্ষণিকভাবে টাকা পাঠাতে পারবেন। অন্য ব্যাংকের ক্ষেত্রে রেমিট্যান্স বিইএফটিএন* এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে স্থানান্তরিত হবে। রেমিটেন্স প্রদানের পাশাপাশি, এই পরিষেবায় টাকা উত্তোলনের সময় ২% প্রণোদনা* প্রদান করা হয়। রেমিটপ্রাইম গ্রাহকদের লেনদেনের তথ্য রিয়েল-টাইমে প্রদান করে।

সিঙ্গাপুরে বসবাসরত বাংলাদেশি, ভারতীয় ও ফিলিপাইনের নাগরিকরা এখন অ্যাপল ‘অ্যাপ স্টোর’ এবং গুগল ‘প্লে স্টোর’ থেকে প্রাইম ব্যাংক এর ইন্টারনেট ব্যাংকিং মোবাইল অ্যাপ ‘প্রাইম ব্যাংক অ্যাপ’ ডাউনলোড করে অথবা www.remitprime.com এ লগ ইন করে রেমিটপ্রাইম পরিষেবার মাধ্যমে নিজ দেশে অর্থ পাঠাতে পারবেন। প্রাইম ব্যাংক এর যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, উপসাগরীয় দেশসমূহ, জাপান, কোরিযা, মালয়েশিয়া ইত্যাদি বৃহৎ রেমিট্যান্স প্রেরক দেশগুলিতে অনলাইন রেমিট্যান্স পেমেন্ট সার্ভিস সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে।

প্রাইম ব্যাংক এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফায়সাল রাহমান বলেন, “রেমিটপ্রাইম এর মাধ্যমে আমাদের গ্রাহকরা বিদেশ থেকে রিয়েল-টাইমে দেশে অর্থ পাঠানোর সুবিধা পাবেন। এছাড়া প্রবাসীরা সরাসরি বিকাশ অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন। এই নতুন পরিষেবার মাধ্যমে, আমাদের গ্রাহকরা তাঁদের দোরগোড়ায় যেকোন সময় রেমিট্যান্স পাঠানোর সুবিধা পাবেন। আমরা বিশ্বাস করি যে, এই পরিষেবাটি প্রবাসী বাংলাদেশিদের বৈধ পথে আরও অর্থ প্রেরণে উৎসাহিত করবে এবং দেশে রেমিট্যান্সের প্রবাহ আরও বাড়াবে। সৌদি আরব, মালয়েশিয়া ও অন্যান্য দেশে বসবাসরত প্রবাসীরা শীঘ্রই এ সুবিধা পাবেন।”

রেমিটপ্রাইম মোবাইল অ্যাপ্লিকেশন সক্ষমতা তুলে ধরে প্রাইম ব্যাংক এর ট্রানজেকশন ব্যাংকিং এর প্রধান প্রধান শামস আব্দুল্লাহ মোহাইমীন বলেন: “রেমিটপ্রাইম প্ল্যাটফর্মটি এমন একটি মেশিন লার্নিং প্রযুক্তিতে তৈরি করা, যা বেশির ভাগ ম্যানুয়াল কার্যক্রম স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন করে। সিস্টেমটি কয়েক মিনিটে কয়েক হাজার লেনদেন সম্পন্ন করতে পারে এবং প্রাপকের অ্যাকাউন্টে দিনরাত ২৪ ঘন্টা রিয়েল-টাইম ফান্ড স্থানান্তর করতে পারে। রেমিট্যান্স পাঠানোর জন্য বিদেশে কোন বাংলাদেশি ব্যাংকের এটিই প্রথম রিয়েল-টাইম অনলাইন প্ল্যাটফর্ম। বিশ্বের অন্যান্য দেশের রেমিট্যান্স সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানসমূহকে হোয়াইট-ল্যাবেল সলুশন হিসেবে এখন এই সিস্টেমটি প্রদান করা যাবে।”

প্রাইম ব্যাংক এর দু’টি রেমিট্যান্স সাবসিডিয়ারী রয়েছে, একটি সিঙ্গাপুরে – প্রাইম এক্সচেঞ্জ কো. পিটিইলি:-এর তিনটি শাখা আছে – ডেস্কর রোড, জুড়ং ইস্ট এবং জু কুন এ। অন্যটি যুক্তরাজ্যে -পিবিএল এক্সচেঞ্জ (ইউকে) লি:- এর তিনটি শাখা আছে – লন্ডন, বার্মিংহাম এবং ওল্ডহ্যাম এবং যুক্তরাজ্য জুড়ে আরও ৩৫ টি লোকেশনে এজেন্ট আছে। ইতোমধ্যে এই নতুন সেবাটি সিঙ্গাপুরে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। বিশেষ করে কোভিড-১৯ এর সময়ে বাংলাদেশে প্রিয়জনদের নিকট দ্রুত অর্থ প্রেরণের জন্য তাঁরা এই অনলাইন সার্ভিসের উপর নির্ভর করছে।

*বাংলাদেশ ব্যাংক এর শর্তাবলী অনুযায়ী। বিইএফটিএন বাংলাদেশ ব্যাংক এর এটি সার্ভিস।