সুস্থ জাতি গঠনে মা ও শিশুর বিকাশ গুরুত্বপূর্ণ: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সুস্থ সবল জাতি গঠনে মা ও শিশুর পুষ্টি নিশ্চিতকরণে বর্তমান সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে নারীর ক্ষমতায়নে উজ্জ্বল দৃষ্টান্ত উল্লেখ করে তিনি বলেন, বাংলদেশের অর্থনীতি দ্রুততর গতিতে অগ্রসর হওয়ার মূলে রয়েছে তৃণমূল পর্যায়ের নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন।

বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) উইন্ডি টাউন হলে মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তর আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, মা ও শিশুর কল্যাণে এই কর্মসূচি মাইলফলক। মা ও শিশুর পুষ্টি ও সুস্বাস্থ্য নিশ্চিত করে সুস্থ সুন্দর জাতি গঠনে মা ও শিশুর বিকাশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ কর্মসূচির আওতায় ৯টি সেবাকে একীভূত করে সুবিধাভোগী মায়েদের কাছে পৌঁছে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে যা নিঃসন্দেহে একটি সুস্থ্য জাতি গঠনে সুদূর প্রসারী ভূমিকা রাখবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।

ড. শিরীন শারমিন বলেন, শিশুর সুস্থ বিকাশের জন্য ০-১০০০ দিন খুবই গুরুত্বপূর্ণ। এসময়ই তাঁর মস্তিষ্কের ও স্নায়ুর বিকাশ হয়। একারণে মায়ের গর্ভ থেকে চার বছর পর্যন্ত ভিন্ন ভিন্ন ভাগে ভাগ করে শিশুর পুষ্টি নিশ্চিত করতে এ কর্মসূচিতে তা অন্তর্ভূক্ত করা হয়েছে।

দরিদ্র শিশু ও মায়ের পুষ্টি চাহিদা নিশ্চিত করতে সরকার নানামূখী পদক্ষেপ নিয়েছে জানিয়ে তিনি বলেন, পাশাপাশি জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচি, সূচনা ফাউন্ডেশন মা ও শিশুর পুষ্টি নিয়ে কাজ করতে শুরু করেছে।

সকলের সমন্বিত প্রয়াসে মা ও শিশুর জন্য কল্যাণ বয়ে আনবে বলে স্পিকার তার বক্তব্যে উল্লেখ করেন।

আজকের বাজার/এমএইচ