সূচকের পতনে লেনদেন শেষ

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্সকে বিগত ৫৬ মাস পিছনে নিয়ে গেছে। যার প্রতিবাদে বিনিয়োগকারীরা রাস্তায় নেমে আসে। দিশেহারা বিনিয়োগকারীরা বিক্ষোভ প্রদর্শন করেন।

এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪০৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯০৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ২৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৬২ কোটি ৮১ লাখ ২৬ হাজার টাকা। এর আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ২৮৬ কোটি ৭৭ লাখ ৬০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৩ কোটি ৯৬ লাখ ৩৪ হাজার টাকা।

অপরদিকে, দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৪৪৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৯ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার টাকা।