হেডফোন ছাড়াই গোপনে শুনুন হোয়াটসঅ্যাপ অডিও!

হোয়াটসঅ্যাপে জরুরি অডিও এসেছে। এদিকে হেডফোন নেই কাছে। জনসমক্ষে শোনা যাবে না। তাহলে উপায়? সেই উপায়ই বের করেছে হোয়াটস‌অ্যাপ। বেশ কিছুদিন যাবত হোয়াটসঅ্যাপ ব্যবহারকে আরও সহজ করে তুলতে উদ্যোগ নিয়েছে ফেসবুক। সম্প্রতি এই নতুন ফিচারে সুবিধা হয়েছে ইউজারদের।

আপবার হোয়াটসঅ্যাপে অডিও এসেছে। প্রথমে অডিওটিকে ডাউনলোড করুন। এরপর ফোনটি কানে নিন। নিজের থেকেই স্পিকার বন্ধ হয়ে যাবে এবং ফোন এলে এয়ারপিস দিয়ে শব্দ বের হবে।

এর অর্থ আপনি প্রকৃতপক্ষে হোয়াটসঅ্যাপ অডিও ফাইলগুলিকে একটি মজাদার ‘ওয়াকি-টকি’ ফিচার হিসেবে ব্যবহার করতে পারেন। আপনার কাছে ইয়ারফোন না থাকলে গোপনীয়তার সঙ্গে আপস করতে হবে না।

সম্প্রতি, অডিও ফাইলগুলির মাধ্যমে যোগাযোগ সহজ করার জন্য হোয়াটসঅ্যাপ এই ফিচার এনেছ। সম্পূর্ণ মেসেজটি রোকর্ড করতে আপনাকে মাইক বোতামটি ধরে রাখতে হবে না। আপনাকে কেবল রেকর্ডিং বোতামে টাচ করতে হবে এবং এটিকে উপরের দিকে টেনে আনতে হবে। একবার হয়ে গেলে, আপনি স্ক্রিনে লক আইকন এবং রেকর্ডিং চলছে তা লক্ষ্য করবেন।

প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপে এখন ডার্ক মোড। ফোনের চার্জ বাঁচাতে আপনিও আপনার হোয়াটসঅ্যাপের উইনডোকে কালো মোডে নিয়ে যেতে পারেন। বেশ কিছু দিন যাবতই শোনা যাচ্ছিল, হোয়াটসঅ্যাপে ডার্ক মোড আনতে চলেছে জায়েন্ট সংস্থা। সম্প্রতি এই জনপ্রিয় মোড আইওএস ও ‌আন্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য নিয়ে এল হোয়াটসঅ্যাপ। কী ভাবে অন করবেন ডার্ক মোড? চ্যাটে প্রবেশ করে, সেখানের সেটিংস মেনুতে গিয়ে ডিসপ্লের একটি সাব সেকশন পাবেন। সেখানে পাবেন থিম অপশন। যার মধ্যে রয়েছে সিস্টেম ডিফল্ট, লাইট ও ডার্ক মোড। তবে এখনও বিটা ভার্সনেই পরীক্ষামূলকভাবে রয়েছে এই মোড। প্রয়োজনে আপডেট করে নিন আপনার ফোনে থাকা অ্যাপটি।

আজকের বাজার/লুৎফর রহমান