১১৫৩ জন পুলিশ সদস্য করোনা আক্রান্ত

কোভিড-১৯ এ আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা বাড়ছে। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মধ্যে পুলিশে আক্রান্তের সংখ্যাটা একটু বেশি। এ পর‌্যন্ত পুলিশের ৫ জন সদস্য করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন।

সর্বশেষ পাওয়া তথ্যানুযায়ী, ১ হাজার ১৫৩ জন পুলিশ সদস্য কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। পুলিশ সদস্য বেশি আক্রান্ত হওয়ার কারণ ব্যাখ্যা করেছে সদর দফতর।

মঙ্গলবার রাতে পুলিশ সদর দফতরের জনসংযোগ ও গণমাধ্যম শাখার এ আই জি সোহেল রানা এক ভিডিও বার্তায় পুলিশে করোনা আক্রান্ত বেশি হওয়ার কারণ ব্যাখ্যা করেন।

সোহেল রানা বলেন, পুলিশিং একটি ইউনিক প্রফেশন। এই প্রফেশনে থেকে সাধারণ মানুষের সঙ্গে মেশার যে সুযোগ রয়েছে, তা অন্য কোনো পেশায় নেই। বর্তমান পরিস্থিতিতে এই দিকটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে।

কোয়ারেন্টিন এবং আইসোলেশন নিশ্চিত করতে পুলিশকে মানুষের বাড়ি বাড়ি যেতে হয়েছে। এগুলো নিশ্চিতে মানুষের খুব কাছে যেতে হয়।

তিনি বলেন, রোগীকে হাসপাতালে নেয়ার প্রয়োজন হলে তা পুলিশকেই করতে হচ্ছে। বর্তমান পরিস্থিতিতে যানবাহনের একটু সংকট রয়েছে, তাই পুলিশের গাড়িতে করে রোগীদের পৌঁছে দিতে হচ্ছে। এমনকি তাদের চিকিৎসা নিশ্চিত করতেও পুলিশ কাজ করছে।

পুলিশ সদর দফতরের জনসংযোগ ও গণমাধ্যম শাখার এই কর্মকর্তা আরও বলেন, দ্রব্যমূল্য, কালোবাজারি নিয়ন্ত্রণেও মানুষের খুব কাছে থেকে পুলিশ কাজ করে যাচ্ছে। ধর্মীয় কোনো অনুষ্ঠানে ব্যাপক মানুষের সমাগম, গার্মেন্টস কিংবা অন্য পেশার মানুষ যখন সমবেত হচ্ছেন, বিক্ষোভ করছেন—সেই পাবলিক অর্ডার ম্যানেজ করতে মানুষের মাঝে যেতে হচ্ছে পুলিশকে।

আসামিকে গ্রেফতার করতে খুব কাছ থেকে তাকে স্পর্শ করতে হয়। তাছাড়া ধরা সম্ভব নয়। করোনায় কেউ মারা গেলে তার সৎকার, জানাজা, দাফনে পুলিশকে যেতে হচ্ছে। কিন্তু তাৎক্ষণিক নিজেদের সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। এসব কারণে পুলিশ করোনায় বেশি আক্রান্ত হচ্ছে।