২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ডিএমপির ট্রাফিক নির্দেশনা

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ খ্রি. (২১ শে ফেব্রুয়ারি ২০২০ খ্রিঃ) যথাযথ ও সুশৃঙ্খলভাবে উদযাপন করার জন্য ২০ ফেব্রুয়ারি, ২০২০ খ্রিঃ সন্ধ্যা ১৮.০০ টা হতে ২১ ফেব্রুয়ারি, ২০২০ খ্রিঃ বেলা ১৪.০০ টা পর্যন্ত জনসাধারণের চলাচল ও সব ধরণের যানবাহন নিয়ন্ত্রণের জন্য নিম্নরূপ ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

কেন্দ্রীয় শহীদ মিনারে প্রবেশের রাস্তা:

কেন্দ্রীয় শহীদ মিনারে প্রবেশের ক্ষেত্রে সকল সম্মানিত নাগরিকবৃন্দকে পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে প্রবেশ করতে অনুরোধ করা হলো। কোন ক্রমেই অন্য কোন রাস্তা ব্যবহার করে শহীদ মিনারে প্রবেশ করা যাবে না।

কেন্দ্রীয় শহীদ মিনার হতে বের হওয়ার রাস্তা:

শহীদ মিনার দিয়ে বের হওয়ার ক্ষেত্রে দোয়েল চত্বরের দিকের রাস্তা অথবা ঢাকা মেডিকেল কলেজের সামনের রাস্তা দিয়ে বের হতে পারবেন। কোনক্রমেই প্রবেশের রাস্তা দিয়ে বের হওয়া যাবেনা।

যে সকল রাস্তা বন্ধ থাকবে:

১। বকশিবাজার-জগন্নাথহল ক্রসিং সড়ক।

২। চাঁনখারপুল-রোমানা চত্বর ক্রসিং সড়ক।

৩। টিএসসি-শিববাড়ী মোড় ক্রসিং।

৪। উপচার্য ভবন-ভাস্কর্য ক্রসিং (ফুলার রোড)।

ডাইভারশন ব্যবস্থা:

(ক) ১৯ ফেব্রুয়ারি ২০২০ খ্রি. ১৮.০০ টা হতে ২০ ফেব্রুয়ারি ২০২০ খ্রি. ১০.০০ টা পর্যন্ত রাস্তায় আলপনা অঙ্কনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারের রাস্তা বন্ধ থাকবে। ঐ সময় শিববাড়ী, জগন্নাথ হল ও রোমানা চত্বর ক্রসিংগুলোতে গাড়ি ডাইভারশন দেয়া হবে।

(খ) ২০ ফেব্রুয়ারি ২০২০ খ্রি. ১৮.০০ টা হতে ২১ ফেব্রুয়ারি ২০২০ খ্রিঃ ১৪.০০ টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যত্রতত্র অনুপ্রবেশ বন্ধের লক্ষ্যে নীলক্ষেত, পলাশী মোড়, ফুলাররোড, বকশীবাজার, চাঁনখারপুর, শহিদুল্লাহ হল, দোয়েল চত্বর, জিমনেশিয়াম, রোমানা চত্বর, হাইকোর্ট, টিএসসি, শাহবাগ ইন্টারসেকশনসমূহে রোড ব্লক দিয়ে গাড়ি ডাইভারশন দেয়া হবে।

(গ) ২১ ফেব্রুয়ারি ২০২০ খ্রিঃ ভোর ০৫.০০ টায় সাইন্সল্যাব হতে নিউমার্কেট ক্রসিং, কাঁটাবন ক্রসিং হতে নীলক্ষেত ক্রসিং এবং ফুলবাড়িয়া ক্রসিং হতে চাঁনখারপুল ক্রসিং পর্যন্ত প্রভাতফেরি উপলক্ষে সকল প্রকার যাত্রীবাহী গাড়ি প্রবেশ নিষিদ্ধ থাকবে।

গাড়ি পার্কিং ব্যবস্থা:

(ক) একুশের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম মাঠে ভিআইপি গাড়িসমূহের পার্কিং এর ব্যবস্থা থাকবে।

(খ) সম্মানিত নাগরিকবৃন্দ নীলক্ষেত-পলাশী, পলাশী-ঢাকেশ্বরী সড়কসমূহে তাদের গাড়ি পার্কিং করতে পারবেন।

সাধারণ নির্দেশনাবলী:

(ক) কবরস্থান এবং শহীদ মিনারে যারা শ্রদ্ধার্ঘ ও পুষ্পপস্তবক অর্পণ করতে যাবেন তারা অনুগ্রহ করে অন্যদের অসুবিধার কথা ভেবে রাস্তায় বসা বা দাঁড়ানো থেকে বিরত থাকবেন।

(খ) সর্বসাধারণের চলাচলের সুবিধার জন্য উপরে বর্ণিত রাস্তায় কোন প্রকার প্যান্ডেল তৈরি না করার জন্য অনুরোধ করা হলো।

(গ) শহীদ মিনারে প্রবেশের ক্ষেত্রে আর্চওয়ের মাধ্যমে তল্লাশী করে সকলকে প্রবেশ করতে হবে। এক্ষেত্রে সারিবদ্ধভাবে প্রবেশ করতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো।

(ঘ) শহীদ মিনার প্রাঙ্গণ হতে প্রচারকৃত নির্দেশনা সম্মানিত নাগরিকবৃন্দকে মেনে চলার জন্য অনুরোধ করা হলো।

(ঙ) কোন ধরণের ব্যাগ সাথে বহন না করার জন্য অনুরোধ করা হলো।

(চ) যে কোন পুলিশি প্রয়োজনে শহীদ মিনার এলাকায় স্থাপিত অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুমে যোগাযোগের জন্য অনুরোধ করা হলো।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ খ্রি. এর পবিত্রতা ও ভাবমূর্তি রক্ষায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করছে। তথ্যসূত্র-ডিএমপি নিউজ

আজকের বাজার/এমএইচ