৩০ মে পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি থাকবে: শিক্ষা মন্ত্রণালয়

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় সরকার ঘোষিত সাধারণ ছুটি আগামী ১৬ মে পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এ সময় শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ থাকবে। তবে রোজা ও ঈদের ছুটি শুরু হয়ে যাওয়ায় আগামী ৩০ মে পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি থাকবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন ডেইলি বাংলাদেশকে বলেন, সরকার ১৬ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। শিক্ষাপঞ্জি অনুসারে প্রাথমিকভাবে আমরা ঈদুল ফিতরের ছুটি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার পরিকল্পনা করেছিলাম। এখন সেটি বাস্তবায়িত করা হবে। ঈদের ছুটিসহ ৩০ মে পর্যন্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

তিনি বলেন, পরিস্থিতি বিবেচনায় পরবর্তীতে এই ছুটি আরো বাড়তে পারে। আবার নাও হতে পারে। তবে আপাতত শিক্ষার্থীদেরকে ঈদ পর্যন্ত বাসায় অবস্থান করে পড়াশোনা চালিয়ে যেতে হবে।

এর আগে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি কমাতে প্রথমবার ২৬ মার্চ থেকে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। ওই ছুটির মেয়াদ শেষ হওয়ার আগেই করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় সাধারণ ছুটি আরো এক সপ্তাহ বাড়িয়ে ১১ এপ্রিল পর্যন্ত করা হয়।

এরপর ১২ ও ১৩ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করে ১৪ এপ্রিল বাংলা নববর্ষের নির্বাহী আদেশের ছুটিকেও এর সঙ্গে যুক্ত করে দেয়া হয়।

এর মধ্যেও করোনা পরিস্থিতির উন্নতি না হলে ১৫ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ২৪ ও ২৫ এপ্রিল যথাক্রমে শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি থাকায় এই দুইদিনকেও সংযুক্ত করা হয় সাধারণ ছুটির সঙ্গে। সে হিসাবে ২৫ এপ্রিল শেষ হতো এ আগের ঘোষিত সাধারণ ছুটির মেয়াদ। পরে ২৩ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয় আরেক প্রজ্ঞাপনে ৫ মে পর্যন্ত এবং সর্বশেষ ১৬ মে পর্যন্ত এই ছুটির মেয়াদ বাড়ানো হয়।