ভুল বানান আর অশুদ্ধ বাক্য গঠনে লিখা প্রধান বিচারপতি ছুটির আবেদন?

প্রধান বিচারপতি এস কে সিনহার হঠাৎ এক মাসের ছুটিতে যাওয়ার আবেদনের ঘটনায় সারা দেশে নানা মহলে বিভিন্ন আলোচনা চলছে। সরকারের পক্ষ থেকে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, প্রধান বিচারপতি ক্যান্সারসহ নানা জটিল রোগে আক্রান্ত।

এর মধ্যেই বুধবার সচিবালয়ে সাংবাদিকদের কাছে রাষ্ট্রপতিকে লেখা প্রধান বিচারপতির ছুটির আবেদনপত্রটি দেখান আইনমন্ত্রী।

৪ অক্টোবর সচিবালয়ে সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হক রাষ্ট্রপতিকে লেখা প্রধান বিচারপতির চিঠিটি প্রথমে পড়ে শোনান। পরে টেলিভিশনের ক্যামেরার সামনে সেটি তিনি তুলে ধরেন এবং গণমাধ্যমকর্মীদের চিঠির ছবি তোলার অনুমতি দেন।

পরে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের হাত থেকে প্রধান বিচারপতির ছুটির আবেদনপত্রটির প্রতিচ্ছবি নেন সাংবাদিকরা।

প্রধান বিচারপতির স্বাক্ষরে রাষ্ট্রপতি বরাবরে লেখা ওই চিঠিতে বলা হয়েছে, এর আগে তিনি দীর্ঘদিন ক্যান্সারের চিকিৎসা নিয়েছিলেন। গত বেশ কিছুদিন ধরে বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছেন। বিশ্রামের জন্য ৩০ দিনের ছুটি কাটাতে চান তিনি।

রাষ্ট্রপতি বরাবর লেখা ওই আবেদনপত্রে এস কে সিনহা ছুটির কারণ হিসেবে ‘বিষয়’-এর জায়গায় লিখেন: ‘অসুস্থতা জনিত কারণে ৩ অক্টোবর ২০১৭ খ্রিঃ হতে ১ নভেম্বর ২০১৭ খ্রিঃ তারিখ পর‌্যন্ত ৩০ (ত্রিশ) দিনের ছুটির আবেদন’।

রাষ্ট্রপতির কাছে আবেদনে তিনি লিখেন,আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে আমি গত বেশ কিছুদিন যাবৎ নানাবিধ শারীরিক সমস্যায় ভুগছি। আমি ইতিপূর্বে ক্যানসার রোগে আক্রান্ত হয়ে দীর্ঘ সময় চিকিৎসাধীন ছিলাম। বর্তমানে আমি বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছি। আমার শারীরিক সুস্থতার জন্য বিশ্রামের একান্তই প্রয়োজন। ফলে আমি ৩ অক্টোবর ২০১৭ খ্রি. হতে ১ নভেম্বর ২০১৭ খ্রি. তারিখ পর্যন্ত ৩০ (ত্রিশ) দিন ছুটি ভোগ করতে ইচ্ছুক।

এমতাবস্থায় ৩ অক্টোবর ২০১৭ খ্রি. হতে ১ নভেম্বর ২০১৭ খ্রি. তারিখ পর্যন্ত ৩০ (ত্রিশ) দিনের ছুটির বিষয়ে মহাত্মনের সানুগ্রহ অনুমোদন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিনীত অনুরোধ করছি।

এরপর চিঠিতে বাংলায় স্বাক্ষর করেন ‘সুরেন্দ্র কুমার সিন্‌হা’ নামে। তার নিচে ব্র্যাকেটে লেখা ‘বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা’। এরপর লেখেন ‘প্রধান বিচারপতি, বাংলাদেশ’।

আজকের বাজার:এলকে/এলকে ৫ অক্টোবর ২০১৭