অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা

এমপিওভুক্তির প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের আন্দোলন চলছেই। গত ১০ জুন থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন তারা। আজ বুধবার আন্দোলনের চতুর্থদিন চলছে।

‘নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন’র ব্যানারে এ আন্দোলন চলছে।

শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

সংগঠনটির সভাপতি সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, এমপিও ভূক্তির দাবিতে এর আগে পঁচিশ বার ঢাকায় বিভিন্ন কর্মসূচি পালনের পর ৫ জানুয়ারি ২০১৮ অনশন চলাকালীন প্রধানমন্ত্রী আমাদের দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দেন । কিন্তু প্রস্তাবিত বাজেটে আমরা হতবাক। প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দেওয়ার পরও তা বাস্তবায়নের জন্য কোনো উদ্যোগ নেওয়া হয়নি। অর্থমন্ত্রীও প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি উপেক্ষা করে প্রস্তাবিত বাজেটে এমপিওভুক্তির জন্য কোনও অর্থ বরাদ্দ রাখেননি।

তিনি আরও বলেন, বিভিন্ন সংবাদ মাধ্যমে জানতে পারলাম শিক্ষামন্ত্রী পূর্বের মতোই বলছেন বাজেটের টাকা না থাকলে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে। কিন্তু আমরা শিক্ষামন্ত্রীর এ বক্তব্য প্রত্যাখ্যান করেছি। এমপিওভুক্তির সুনির্দিষ্ট বক্তব্য বা গেজেট প্রকাশের দাবি করেন তিনি।

আজকের মধ্যে যদি দাবি আদায় না হয় তাহলে আগামী দিন থেকে কঠোর থেকে কঠোরতর কর্মসূচি দেওয়া হবে বলেও তিনি জানান।

শিক্ষকরা বলেন, এমপিওভুক্তির দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না। আমরা রাজপথে বসেই ঈদ করবো। আমাদের ঈদ করার মত সামর্থ নেই।

রাসেল/