কাশ্মীরে বিক্ষোভ: আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত খবর ভারতের অস্বীকার

ভারত শাসিত কাশ্মীরের স্বায়ত্বশাসিত মর্যাদা বাতিলের প্রতিবাদে রাজধানী শ্রীনগরে শুক্রবার হাজার হাজার মানুষ বিক্ষোভ করে। ঈদের দিনেও তারা স্বাধীনতার দাবিতে রাজ্যটির বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ করে। হাজার হাজার মানুষের সেই বিক্ষোভে কাশ্মীরের স্বাধীনতার পক্ষে স্লোগান উঠে। ওই বিক্ষোভে পুলিশ টিয়ারগ্যাস ও ছররার গুলিও নিক্ষেপ করে। আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে প্রকাশিত একটি ভিডিওতে গুলির শব্দ স্পষ্ট শোনা যায়, আর দেখা যায় বিক্ষোভকারীদের ছোটাছুটি।

বিক্ষোভকারীদের কারো হাতে কালো বা সবুজের ওপরে চাঁদতারা-আঁকা পতাকা, কারো হাতে ‘উই ওয়ান্ট ফ্রিডম’ লেখা পোস্টার। মানুষের গলাতেও শোনা যায় স্বাধীনতার দাবিতে স্লোগান। কয়েকজন এ ভিডিওতে বলছেন তারা কাশ্মীরের স্বাধীনতা চান। এদিকে ঈদের পরের দিনও একটি বিশাল বিক্ষোভ মিছিল বের হয়। তারও কয়েকটি ভিডিও প্রচার করা হয়। সেখানে দেখা কাশ্মীরের মানুষজন কাফনের কাপড় পরে স্বাধীনতার দাবিতে শ্লোগান দিচ্ছে। কিছুক্ষণ পরেই দেখা যায় মিছিলে গুলি চলতে। সেই সঙ্গে দেখা যায় বিক্ষোভকারীদের এদিক ওদিক ছোটাছুটি করার চিত্র।

কাশ্মীর ইস্যু নিয়ে সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। তারা কাশ্মীরের আসল চিত্রে তুলে ধরেছে গোটা বিশ্বের মানুষের কাছে। আন্তর্জাতিক গণমাধ্যমের মধ্যে বিবিসি এবং রয়টার্স কাশ্মীরের আসল খবর তুলে ধরেছে। সেখানের বিক্ষোভের কয়েকটি ভিডিও প্রকাশ করে তারা। তবে ভারতের দাবি, কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে যে খবর প্রকাশ করা হচ্ছে তা আসল নয়। মিথ্যা কথা বলছে গণমাধ্যম। মিত্যা ভিডিও প্রকাশ করা হয়েছে।

আজকের বাজার/লুৎফর রহমান