খালেদাকে মুক্ত করতে বাধা দিচ্ছে সরকার: ফখরুল

আইনি প্রক্রিয়ায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে মুক্ত করে আনতে সরকার বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ সোমবার দুপুরে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

মির্জা ফখরুল বলেন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জামিন স্থগিত করে গণতন্ত্রের কফিনে শেষ পেরেক মারা হয়েছে। সর্বোচ্চ আদালত আপিল বিভাগ আজ বেগম জিয়ার জামিনের আদেশ ২ মাস স্থগিত করেছেন। এই আদেশ সরকারের ইচ্ছার প্রতিফলন ঘটেছে।

বিএনপি মহাসচিব বলেন, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম নিজেই বলেছেন খালেদা জিয়াকে দুর্নীতির অভিযোগে সাজা দেওয়া হয়নি। বিশ্বাস ভঙ্গ করার জন্য এ সাজা। এই মামলায় জামিন পাওয়াটা স্বাভাবিক ব্যাপার। এটি তার আইনগত অধিকার। কিন্তু হচ্ছে না। কারণ সরকার মাস্টারপ্ল্যান করে রেখেছে। আর এই মাস্টাপ্ল্যানের বাইরে দেশে সাংবিধানিক কোনো প্রতিষ্ঠানই স্বাধীনভাবে কাজ করতে পারছে না।

তিনি বলেন, সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহাকে যেভাবে দেশ ছেড়ে যেতে হয়েছিল। সেদিন থেকেই আমরা বলছিলাম বিচার বিভাগের স্বাধীনতা শেষ হয়ে গেছে। আজকের রায় সেটাই প্রমাণ করলো। এ রায়ে প্রমাণিত হলো বেগম জিয়া ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়েছেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার বিচার বিভাগকে কৌশলে ব্যবহার করছে অভিযোগ করে এর তীব্র প্রতিবাদ জানান তিনি।

বিএনপির কর্মসূচি:

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার জামিন স্থগিত করার প্রতিবাদে ২০ মার্চ, মঙ্গলবার জেলা, মহানগর এবং ঢাকা মহানগরীর প্রতি থানায় থানায় বিক্ষোভ কর্মসূচি পালন করবে বিএনপি। এছাড়া ২৯ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করবে বিএনপি। তার জন্য প্রস্তুতি নিচ্ছে দলটি। পূর্বঘোষিত জনসভা ছিলো আজ (সোমবার)। কিন্তু অনুমতি মিলেনি।

ফখরুল বলেন, আমি নিজে বারবার ফোন করেছি, তারা (ডিএমপি) ফোন ধরেনি। আমাদের প্রতিনিধি দলের সঙ্গে দেখাও করেনি। তারা চাইছে আমাদেরকে ভিন্ন পথে নিয়ে যেতে চায়। কিন্তু আমরা সেদিকে যেতে চাই না। আমরা ২৯ মার্চ সোহরাওয়ার্দীতে জনসভা করবো। সরকারকে বলবো আমাদের জনসভা করার ব্যাপারে অনুমতি দিন।

দলটির স্থায়ী ক‌মি‌টির সদস্য মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, ডা এ জেড এম জা‌হিদ হো‌সেন, খালেদার উপ‌দেষ্টা আব্দুস সালাম, সি‌নিয়র যুগ্ম মহাস‌চিব রুহুল ক‌বির রিজভী, যুগ্ম মহাস‌চিব খায়রুল ক‌বির খোকন, সহ সাংগঠ‌নিক আব্দুস সালাম আজাদসহ দলীয় নেতাকর্মীরা এ সময় উপ‌স্থিত ছি‌লেন।

আজকেরবাজার/এস