পুঁজিবাজার থেকে ১২৫কোটি টাকা তুলবে মীর আখতার হোসেন

প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও)মাধ্যমে পুঁজিবাজার থেকে ১শত ২৫কোটি অর্থ উত্তোলন করতে চায় মীর আখতার হোসেন লিমিটেড। বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক শেয়াররে দর নির্ধারন করতে চায় কোম্পানিটি। এই উদ্দেশ্যে কোম্পানিটি রোড শো’র আয়োজন করে। বুধবার (১৭ অক্টোবর) সন্ধ্যা ৭ টায় রাজধানীর একটি অভিজাত হোটেলে এই রোড শো’র আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে মীর আখতার হোসেন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর নাসির হোসেন স্বাগত বক্তব্য রাখেন। তিনি কোম্পানির ৫০ বছরের ইতিহাস তুলে ধরেন অনুষ্ঠানে আগত বিনিয়োগকারী ও অতিথিদের সামনে ।

এসময় তিনি কোম্পানির বিভিন্ন অর্জনও তুলে ধরেন। তিনি বলেন কন্সট্রাকশন সেক্টরে মীর আখতার হোসেন অত্যন্ত সুনামের সাথে বিগত ৫০ বছর ব্যবসা পরিচালনা করছে। পুঁজিবাজারে আসার মাধ্যমে এই সুনামের অংশীদার হবেন আমাদের কোম্পানীর শেয়ার হোল্ডারগণ।

রোড-শো’তে কোম্পানীর পরিচালক শামা-ই- জহির অডিও ভিজ্যুয়াল প্রেজেন্টেশন করেন। প্রেজেন্টেশনের মাধ্যমে তিনি ব্যবসায়ের অতীত, বর্তমান অবস্থা ও ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক প্রেসিডেন্ট মো. রকিবুর রহমান। এসময় তিনি বলেন, মীর আখতার হোসেন কোম্পানির শেয়ার আমাদের পুঁজিবাজারে ইতিবাচক ভুমিকা রাখবে। কারণ এই কোম্পানিটি অনেক পেশাদার এবং স্বচ্ছ একটা প্রতিষ্ঠান। পুঁজিবাজারে আসার মাধ্যমে কোম্পানির যেমন জবাবদিহি বাড়বে তেমনি শেয়ার হোল্ডাররাও তাদের সহযোগিতা করবে বলে আমি মনে করি। কারন এই কোমানিটির কন্সট্রাকশন খাতে ভালো সুনাম রয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৭-১৮ এই সময়ে শেয়ার প্রতি আয় দেখিয়েছে ৬টাকা ১৯পয়সা। যা ২০১৬-১৭ একই সময়ে ছিল ৫টাকা ২৯ পয়সা। ২০১৭-১৮ এই সময়ে প্রকৃত সম্পদ মূল্য দেখিয়েছে ২৮টাকা ৩৯ পয়সা। পূনঃমূল্যায়ন ছাড়া ২৭ টাকা ৩১ পয়সা দেখিয়েছে।

কোম্পানিটি বাজার থেকে ১২৫ কোটি টাকা তুলতে চায়। উত্তোলিত অর্থ থেকে কোম্পানিটি ৪৯ কোটি টাকা দিয়ে ভারী যন্ত্রপাতি, ১২ কোটি টাকা দিয়ে প্রধান কার্যালয়ে ভবন নির্মান, ১০ কোটি টাকা দিয়ে দুটি প্লান্ট, সাড়ে ১০ কোটি টাকা দিয়ে ওয়্যার হাউজ এবং ওয়ার্কশপ, ৪০ কোটি টাকা দিয়ে ব্যাংক লোন এবং বাকী সাড়ে ৩ কোটি টাকা আইপিও খরচে ব্যবহার করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

কোম্পানিটি ৩০ জুন, ২০১৮ সালের হিসাব বছর শেষে ৩১৩ কোটি ৩০ লাখ টাকা আয় করেছে। আর কর পরবর্তী নিট মুনাফা হয়েছে ৬১ কোটি ৮৭ লাখ টাকা।

রোড শো’তে ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম এক্সচেঞ্জসহ পুঁজিবাজারের বিভিন্ন স্টেক হোল্ডারসহ মার্চেন্ট ব্যাংকর্স, পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মিউচুয়াল ফান্ড, স্টক ডিলারস, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বিমা কোম্পানি, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজার, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড, বৈদেশিক বিনিয়োগকারী এবং অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

কোম্পানিটির ইস্যু ম্যানেজারের দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড। রেজিস্ট্রার টু দ্য ইস্যু হিসেবে কাজ করছে সিটিজেন সিকিউরিটিজ এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

জাকির/আজকের বাজার