জাতিসংঘে পুতিনের জরুরি বৈঠকের আহ্বান

সিরিয়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের যৌথ ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার ক্রেমলিন থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

পুতিন বলেন, সিরিয়ায় হামলা চালিয়ে সেখানকার বিপর্যকর মানবিক পরিস্থিতির আরো অবনতি ডেকে এনেছে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে এই হামলা আন্তর্জাতিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত করেছে।

সিরিয়ার সরকারকে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে রুশ সামরিক বাহিনী সহায়তা করছে উল্লেখ করে পুতিন বলেন, আসাদ সরকারের বিরুদ্ধে এ হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। এই হামলা সিরিয়ায় শান্তি আলোচনায় নেতিবাচক প্রভাব ফেলবে।

গত সপ্তাহে সিরিয়ার পূর্ব গৌতায় বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ শহর দৌমায় রাসায়নিক হামলার জবাব দিতে শনিবার প্রথম প্রহরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স যুদ্ধজাহাজ ও জঙ্গিবিমান থেকে সিরিয়ার তিনটি প্রধান রাসায়নিক অস্ত্র ক্ষেত্রে শতাধিক ক্ষেপণাস্ত্র ছোড়ে।যদিও রাশিয়ার দাবি তারা মার্কিন মিত্রদের ছোড়া ১০৩টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ৭১টি আটকে দিতে সক্ষম হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিরিয়ার সময় অনুযায়ী, শনিবার ভোর রাতে এই হামলা চালানো হয়। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর পশ্চিমা জোটের এটি সবচেয়ে বড় হামলা।

সিরিয়ার রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা সানা’র এক প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার রাজধানী দামেস্কের উত্তর-পূর্বে একটি গবেষণাগারে এবং অন্যান্য সামরিক স্থাপনায় বিমান হামলা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনে এক ব্রিফিংয়ে জেনারেল জোসেফ ডানফোর্ড বলেন, তিন লক্ষ্যবস্তুতে হামলা চালানো হচ্ছে। এগুলো হলো ১. দামেস্কের বৈজ্ঞানিক গবেষণাগার, যেখানে রাসায়নিক ও জৈব অস্ত্র উৎপাদন করা হয় বলে জানা যায়; ২. হোমসে একটি রাসায়নিক অস্ত্রভাণ্ডার ও ৩. হোমসেই পাশেই আরেক অস্ত্রভাণ্ডার, যেখান থেকে নির্দেশ দেওয়া হয়।

গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ঘাঁটিতে সেনা হামলার বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে। এর সঙ্গে রয়েছে মিত্র দেশ যুক্তরাজ্য ও ফ্রান্স।

গত সপ্তাহে দৌমা শহরে সন্দেহজনক রাসায়নিক হামলা চালায় সিরিয়া। এতে বেশ কয়েকজন নিহত হয়। এর জবাবেই যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা শনিবার (১৪ এপ্রিল) সকালে এ হামলা শুরু করে।

আজকেরবাজার/এস