দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানে ‘ডুলিটল’ অভিযানে অংশ নেয়া সর্বশেষ সৈন্য মারা গেছেন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের গোপন বিমান হামলায় অংশ নেয়া সর্বশেষ সদস্য মারা গেছেন। আকস্মিক এ হামলা জাপানকে হতবিহ্বল করে দিয়েছিল।
যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর চিফ অব স্টাফ এক টুইট বার্তায় বলেন, লেফটেন্যান্ট কর্নেল ডিক কোল পৃথিবীর সকল বন্ধন ছিন্ন করে ডুিলটল অভিযানে অংশ নেয়া তার অপর সঙ্গীদের কাছে চলে গেছেন।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
তিনি আরো বলেন, ‘আমরা তার পরিবারের সদস্যদের আন্তরিক ধন্যবাদ ও গভীর সমবেদনা জানাচ্ছি। তিনি তার সঙ্গীরা যে মশাল জ্বালিয়ে গেছেন আমরা অত্যন্ত গর্বের সাথে তা বহন করে চলছি।’
মার্কিন গণমাধমে বলা হয়েছে যে কোল মঙ্গলবার টেক্সাসে মারা গেছেন। তার বয়স হয়েছিল ১০৩ বছর।
তিনি ছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ৮০ ডুলিটল বিমান হামলা অভিযানের সর্বশেষ জীবিত ক্রু। এছাড়া কোল লেফটেন্যান্ট কর্নেল জেমস ডুলিটল নেতৃত্বাধীন বিমানের কো-পাইলট ছিলেন । ১৬ বি-২৫ বোমারু বিমান ওই অভিযানের নেতৃত্ব দেয়। প্রতিটি বিমানে পাঁচজন ক্রু ছিল।
মার্কিন বিমান বাহিনীর ঘাঁটি পার্ল হারবারে জাপানের আকস্মিক হামলার চার মাস পর ১৯৪২ সালের ১৮ এপ্রিল ওই হামলাটি চালানো হয়। মার্কিন নৌবাহিনীর একটি যুদ্ধবিমানবাহী রণতরী থেকে ওই বিমান হামলা চালানো হয়। রণতরীটি জাপানের জলসীমার কয়েকশ’ মাইল ভেতরে ঢুকে পড়ে।
মার্কিন বিমানবাহিনীর জাতীয় জাদুঘর জানিয়েছে, হামলাকারীরা তেলের গুদাম, কারখানা ও সামরিক স্থাপনায় হামলা চালায়।
তারা আরো জানায়, ‘যদিও এই হামলায় অল্প লোক হতাহত হয়। কিন্তু এই হামলা জাপানের জনগণকে ব্যাপকভাবে নাড়া দেয়। তারা তাদের নেতাদের মূলভূখ-ে আর আঘাত না হানতে অঙ্গীকার করতে বাধ্য করেন।