ধানের শীষে দ্বিতীয় দিনে মনোনয়ন পেলেন যারা

আনুষ্ঠানিকভাবে মনোনয়নের চিঠি দেওয়ার দ্বিতীয় দিনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য দলের প্রার্থীদের হাতে চিঠি দেওয়া শুরু করেছে বিএনপি। মঙ্গলবার (২৭ নভেম্বর) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয় থেকে এ চিঠি দেওয়া শুরু হয়।

দ্বিতীয় দিনে ধানের শীষ প্রতীকে মনোনয়ন পেয়েছেন নেত্রকোনা-১ (কলমাকান্দা-দুর্গাপুর) আসনে ব্যারিস্টার কায়সার কামাল, নেত্রকোনা-২ আসনে আশরাফ উদ্দিন খান, নেত্রকোনা-৩ আসনে রফিকুল ইসলাম হেলালী ও নেত্রকোনা-৫ আসনে আবু তাহের তালুকদার।

এছাড়া ময়মনসিংহ-১ আসনে ইমরান সালেহ প্রিন্স, ময়মনসিংহ-২ শাহ শহীদ সরোয়ার, ময়মনসিংহ-৪ এ আবু ওয়াহাব আকন্দ ও ময়মনসিংহ-৬ থেকে আখতারুল আলম ধানের শীষের টিকিট পেয়েছেন।

মনোনয়নের চিঠি পেয়েছেন ফরিদপুর-১ থেকে শাহ মোহাম্মদ আবু জাফর, ফরিদপুর-২ থেকে শামা ওবায়েদ/ শহীদুল ইসলাম বাবুল ও ফরিদপুর-৪ থেকে শাহরিয়া ইসলাম শায়লা।

জামালপুর-১ আসনে এ এম রশীদুজ্জামান মিল্লাত ও মো. আব্দুল কাইয়ুম, জামালপুর-৩ আসনে মোস্তাফিজুর রহমান বাবুল, জামালপুর-৪ আসনে শামীম তালুকদার ও জামালপুর-৫ আসনে ওয়ারেস আলী মামুন মনোনয়ন পেয়েছেন।

শেরপুর-১ আসনে মো. হজরত আলীকে মনোনয়ন দেওয়া হয়েছে।

কুষ্টিয়া-২ আসনে ফরিদা ইয়াসমিন, কুষ্টিয়া-৩ আসনে সোহরাব উদ্দীন/ জাকির হোসেন সরকার ও কুষ্টিয়া-৪ আসনে সৈয়দ মেহেদী আহমেদ রুমীকে মনোনয়ন দেওয়া হয়েছে।

কিশোরগঞ্জ-১ আসনে রেজাউল করিম খান চুন্নু ও কিশোরগঞ্জ-৫ আসনে মুজিবুর রহমান ইকবাল ধানের শীষের প্রার্থী হয়েছেন।

টাঙ্গাইল-৪ আসনে লুৎফর রহমান মতিন ও টাঙ্গাইল-৬ গৌতম চক্রবর্তী ধানের শীষের প্রার্থী হয়েছেন।

কুমিল্লা-৩ আসনে শাহিদা রফিক, কুমিল্লা-৪ আসনে মঞ্জুর আহসান মুন্সী, কুমিল্লা-৫ আসনে অধ্যাপক মো. ইউনূস, কুমিল্লা-৬ আসনে হাজী ইয়াসিন, কুমিল্লা-৯ আসনে আনোয়ারুল আজীম, কুমিল্লা-১০ আসনে মোবাশ্বের আলম ভুঁইয়া/ আবদুর গফুর ভুঁইয়া মনোনয়নের চিঠি পেয়েছেন।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে রুমিন ফারহানা, ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের প্রার্থী হয়েছেন মোহাম্মদ মেহেদী হাসান/এম এ খালেক।

চট্টগ্রাম-৩ আসনে নুরুল মোস্তফা, চট্টগ্রাম-১২ আসনে মোহাম্মদ এনামুল হক, চট্টগ্রাম-১৩ আসনে মোস্তাফিজুর রহমান বিএনপির প্রার্থী হয়েছেন।

বরগুনা-২ আসনে বিএনপির মনোনয়ন পেয়েছেন খন্দকার মাহবুব হোসেন।

মুন্সীগঞ্জ-১ আসনে শাহ মোয়াজ্জেম দলের মনোনয়ন পেয়েছেন।

ঢাকা-২ আসনে আমানুল্লাহ আমান ও ঢাকা-১৩ আসনে মনোনয়নের চিঠি পেয়েছেন আবদুস সালাম।

নারায়ণগঞ্জ-১ আসনে কাজী মনির/ মোস্তাফিজুর রহমান ও নারায়ণগঞ্জ-৫ আবুল কালাম আজাদ/ সাঈদ আহমেদ (বাংলাদেশ সাম্যবাদী দল) মনোনয়ন পেয়েছেন।

চাঁদপুর-৩ আসনে শেখ ফরিদ আহমেদ, চাঁদপুর-৫ আসনে ইঞ্জিনিয়ার মমিনুল হক মনোনয়ন পেয়েছেন।

পিরোজপুর-১ আসনে মোস্তাফা জামাল হায়দার, পিরোজপুর-২ আসনে মোস্তাফিজুর রহমান ইরান মনোনয়ন পেয়েছেন।

নরসিংদী-১ আসনে খাইরুল কবীর খোকন, নরসিংদী-২ আসনে ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান বিএনপির মনোনয়ন পেয়েছেন

গোপালগঞ্জ-২ আসনে ডা. কে এম বাবর, সিলেট-৩ আসনে শরীফ আহমেদ চৌধুরী, মৌলভীবাজার-১ আসনে নাসিরউদ্দিন আহমেদ, কক্সবাজার-২ আসনে আলমগীর ফরিদ, গাজীপুর-১ আসনে মজিবুর রহমান, নড়াইল-২ আসনে ড. ফরিদুজ্জামান ফরহাদ, পাবনা-৪ আসনে সিরাজুল ইসলাম সরদার, মেহেরপুর-২ আমজাদ হোসেন/ মেজর (অব.) শরীফ উদ্দীন বিএনপির মনোনয়ন পেয়েছেন।

এর আগে, সকাল থেকে মনোনয়নের চিঠির জন্য বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের বাইরে ভিড় জমান নেতাকর্মীরা।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিদেশে থাকায় মনোনয়নের চিঠি দিচ্ছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি সকাল সাড়ে ১১টার দিকে কার্যালয়ে প্রবেশ করেন। এরপরই মনোনীতদের চিঠি দেওয়া শুরু হয়।

আজকের বাজার/এমএইচ