নূন্যতম শেয়ার ধারনে ব্যর্থদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলো সম্মিলিতভাবে ন্যূনতম ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে ব্যর্থ উদ্যোক্তা ও পরিচালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা জারি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গত ১১ মার্চ বাংলাদেশ সিকিউরিটিস এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন স্বাক্ষরিত চিঠির মাধ্যমে নির্দেশ দেন। চিঠিতে সম্মিলিত ভাবে ৩০ শতাংশ শেয়ার ধারনে ব্যার্থদের বিরুদ্বে ব্যাবস্থা নিতে বলা হয় ।

ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ (সিডিবিএল) এর ব্যবস্থাপনা পরিচালকদের বরাবর এই চিঠি পাঠানো হয়।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত ১৩ ফেব্রুয়ারী বিএসইসির ৬২৯ তম কমিশন সভায় নূন্যতম ৩০ শতাংশ শেয়ার ধারনে ব্যর্থ উদ্দ্যোক্তা ও পরিচালকদের শেয়ার নিশ্চিত করতে নির্দেশনা জারি করে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন ।

উল্লেখ্য ২০১১ সালে বাংলাদেশ সিকিউরিটিস এন্ড এক্সচেঞ্জ কমিশন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানীর পরিচালকদের নূন্যতম শেয়ার ধারনে শর্ত জুড়ে দেয়। বিএসইসি ২০১১ সালের ২২ নভেম্বর এই সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে। নির্দেশনায় বলা হয় পুঁজিবাজারে তালিকাভুক্ত সব কোম্পানীর উদ্যোক্তা ও পরিচালককে নূন্যতম ২ শতাংশ শেয়ার ধারন করতে হবে। একই সাথে সম্মিলিতভাবে নূন্যতম ৩০ শতাংশ শেয়ার ধারন করতে হবে।

জাকির/আরএম