নয়াপল্টনে সংঘর্ষের ঘটনায় ৩ মামলা, গ্রেপ্তার ৬৫

রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের ওপর হামলা এবং দুটি গাড়িতে আগুন দেওয়ার ঘটনায় পল্টন থানায় তিনটি মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত এ মামলায় ৬৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গতকাল বুধবার রাতে রাজধানীর পল্টন মডেল থানা পুলিশ বাদী হয়ে মামলা তিনটি দায়ের করেছে। মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও তার স্ত্রী শাহিদাকে আসামি করা হয়েছে।

পুলিশের উপ-পরিদর্শক ও পল্টন থানার কর্তব্যরত কর্মকর্তা ফারুক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বুধবার দুপুরে, রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এদিন বিএনপির মনোনয়মপত্র কেনার তৃতীয় দিন ছিল।

সংঘর্ষে ২৩ পুলিশসহ অন্তত অর্ধ-শতাধিক মানুষ আহত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিএনপির স্থায়ী কমিটির নেতা মির্জা আব্বাস কয়েকশ’ নেতাকর্মী নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করতে কেন্দ্রীয় কার্যালয়ে আসেন। এসময় তাদের সড়ক থেকে সরিয়ে দেয়া নিয়ে পুলিশের সাথে নেতাকর্মীদের বাকবিতন্ডা হয়। পরে পুলিশ লাঠিচার্জ করলে উভয় পক্ষের মাঝে সংঘর্ষ শুরু হয়।

সংঘর্ষ শুরু হওয়ার পরে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করলে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠে। এসময় পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে দফায় দফায় ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। বিএনপি কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে।

এক পর্যায়ে বিক্ষুব্ধরা নয়াপল্টনের সড়কে পুলিশের পার্কিং করে রাখা ভ্যানে আগুন ধরিয়ে দেয়।

আজকের বাজার/এমএইচ