পুঁজিবাজারে সচেতন বিনিয়োগকারী দরকার

পুঁজিবাজারে সচেতন বিনিয়োগকারী দরকার বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) এর সভাপতি সাইদুর রহমান।

বুধবার রাজধানীর গুলশান-২ এ ওয়েস্টিন হোটেলের বলরুমে বিএমবিএ আয়োজিত ‘দীর্ঘ মেয়াদী অর্থায়নে পুঁজিবাজারের ভূমিকা : বাংলাদেশ পরিপ্রেক্ষিত’ বিষয়ক সেমিনারের স্বাগত বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

সাইদুর রহমান বলেন, বাংলাদেশের অর্থনীতির উন্নয়নের গতিধারা বিশ্বের নজর কেড়েছে। সরকারের গতিশীল নেতৃত্বে পুঁজিবাজার সামনে এগোচ্ছে। বর্তমান কমিশনও এতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অচিরেই বাংলাদেশের পুঁজিবাজার দক্ষিণ এশিয়ার পুঁজিবাজারের মডেলে পরিণত হবে বলেও আশা প্রকাশ করেন বিএমবিএ সভাপতি।

এ সময় তিনি কিছু প্রস্তাব উপস্থাপন করেন। এগুলো হচ্ছে- শিল্পোদ্যোক্তা ও পুঁজিবাজারের মধ্যে সমন্বয় স্থাপন করতে হবে, যে সকল কোম্পানি যোগ্যতা থাকা সত্ত্বেও পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে না; তাদের পুঁজিবাজারে আসতে বাধ্য করা এবং অন্যরাও যেন সহজে পুঁজিবাজারে আসতে পারে এজন্য উদ্যোক্তাদের বিভিন্ন সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে।

সেমিনারে উপস্থিত রয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন ও বাংলাদেশ এসোসিয়েশন অব পাবলিকলি লিসটেড কোম্পানীজের (বিএপিএলসি) চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান।

আজকের বাজার: এনএল/ আরআর/ ২০ ডিসেম্বর ২০১৭