প্রোফাইল ছবি চুরি বন্ধে ফেইসবুকের নতুন ফিচার

অন্যের প্রোফাইল থেকে ছবি চুরি করা বন্ধ করতে চায় ফেইসবুক। বিশেষ করে বাংলাদেশে এ সমস্যা প্রকট হয়ে উঠায় নতুন একটি ফিচার বাংলাদেশে চালু করছে সংস্থাটি।

বৃহস্পতিবার ফেসবুকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ১৪ মার্চ ফেসবুক নিউজরুমে বাংলায় এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ফেইসবুক বলছে, ‘গত বছর ভারতে আমরা ফেইসবুকের কিছু নতুন টুল চালু করেছিলাম, যা ফেইসবুক ব্যবহারকারীদের ব্যবহৃত প্রোফাইল পিকচারের ওপর তাদের নিয়ন্ত্রণ ক্ষমতা আরও বাড়িয়ে দিয়েছে। নতুন এই টুল ব্যবহার করে একজন ফেইসবুক ব্যবহারকারী তাঁর প্রোফাইল পিকচার অন্য কোনো ফেইসবুক ব্যবহারকারী ডাউনলোড ও শেয়ার করতে পারবেন কি না, তা নিয়ন্ত্রণ করতে পারবেন। ফেইসবুকের এই টুলগুলো আমরা এবার বাংলাদেশে চালু করতে যাচ্ছি।’

প্রোফাইল পিকচার ফেইসবুকে কমিউনিটি তৈরিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কারণ, এর মাধ্যমে একজন ফেইসবুক ব্যবহারকারী খুব সহজেই তাঁর বন্ধুদের খুঁজে যোগাযোগ করতে পারেন। কিন্তু অনেক ফেইসবুক ব্যবহারকারী ফেইসবুকে তাঁদের প্রোফাইল পিকচার যোগ করতে নিরাপদ বোধ করেন না। একটি গবেষণার মাধ্যমে বিভিন্ন নিরাপত্তা সংস্থা এবং সাধারণ মানুষের কাছ থেকে জানা যায়, কিছু নারী তাঁদের চেহারাসংবলিত কোনো ছবি ইন্টারনেটে যুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ, তারা সব সময় ইন্টারনেটে তাদের সংযুক্ত করা ছবির নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন।

সংস্থাটি বলছে, ফেইসবুক ব্যবহারকারীরা বিশেষ প্রোফাইল পিকচার গার্ড অপশন চালু করার নির্দেশনাবলি দেখতে পাবেন। আপনি এই গার্ড ছবিতে ব্যবহার করলে অন্য সব ব্যবহারকারী আপনার প্রোফাইল পিকচার ডাউনলোড বা শেয়ার করতে পারবেন না। আপনার ফেইসবুক ফ্রেন্ডলিস্টের বাইরের কোনো ব্যক্তি আপনার প্রোফাইল পিকচারে নিজেদের বা অন্য কাউকে ট্যাগ করতে পারবেন না। এ নিরাপত্তাব্যবস্থা এমনভাবে তৈরি করা হয়েছে যে অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকেও আপনার ফেসবুক প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া যাবে না। নিরাপত্তার সংকেত হিসেবে আপনার প্রোফাইল পিকচারে একটি নীল বর্ডার ও শিল্ড দেখানো হবে।

এমআর/