বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগ করতে চায় অস্ট্রিয়া

বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগ করতে চায় অস্ট্রিয়া। সোমবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে অস্ট্রিয়ার ব্যবসায়ী প্রতিনিধি দল সাক্ষাত করে আগ্রহের কথা জানান।

ঢাকায় নিযুক্ত অষ্ট্রিয়ার রাষ্ট্রদূত ব্রিজিট ওপিনজার ওয়ালশোফার এসময় জানান, তার দেশের সরকার বাংলাদেশের স্বাস্থ্যখাতের জন্য স্বল্প সুদে ঋণ প্রদানে আগ্রহী। পাশাপাশি সেখানকার বেসরকারি বিনিয়োগকারীরাও এখানকার বেসরকারি খাতে বিনিয়োগের সম্ভাবনা যাচাই করছে বলে তিনি উল্লেখ করেন।

অস্ট্রিয়ার প্রতিনিধিদল বাংলাদেশের মা ও শিশু স্বাস্থ্য, ক্যান্সার, নাক-কান-গলা বিভাগসহ কয়েকটি ক্ষেত্রে বিনিয়োগ করার আগ্রহের কথাও জানান। বিম্বের বিভিন্ন দেশে হাসপাতাল উন্নয়নে সুখ্যাতি অর্জনে সক্ষম হয়েছে অস্ট্রিয়ার এএমই কোম্পানী। আর এ কোম্পানিসহ কয়েকটি প্রতিষ্ঠানের প্রতিনিধিদল এসময় উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী সময় বলেন, বাংলাদেশ গত কয়েক বছরে স্বাস্থ্যখাতে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। ‘আমাদের এই অর্জন বিশ্ব নেতৃবৃন্দের প্রশংসা কুড়িয়েছে’।

তিনি অস্ট্রিয়ার স্বাস্থ্যসেবার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাংলাদেশের স্বাস্থ্যখাতের উন্নয়নকে আরো ত্বরান্বিত করার আগ্রহ ব্যক্ত করেন।