বাস ছাড়ার আগে অ্যারোসল স্প্রে করার নির্দেশ

ডেঙ্গু মশা থেকে ঘরমুখো মানুষদের রক্ষার্থে বাস ছাড়ার আগেই অ্যারোসল স্প্রে করার নির্দেশ দিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

সোমবার সচিবালয়ে এক সভা শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

তিনি বলেন, এবারের ঈদ যাত্রায় উদ্বেগ বাড়িয়েছে ডেঙ্গু জ্বর। এজন্য প্রতিটি বাস ছাড়ার আগে অ্যারোসল স্প্রে করার জন্য মন্ত্রণালয় থেকে চিঠি দেয়া হয়েছে। টার্মিনাল কর্তৃপক্ষ এবং মালিক-সমিতি এরই মধ্যে নির্দেশনা বাস্তবায়নে সভা করেছে।

মন্ত্রী বলেন, টার্মিনালে পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং মশক নির্মূলে ব্যবস্থা নেয়ার জন্য ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি কর্পোরেশনকে অনুরোধ জানাচ্ছি। এছাড়া গাজীপুরের সিটি মেয়র ওষুধ (মশার ওষুধ) সরবরাহ করবেন বলে আশ্বাস দিয়েছেন।

সেতুমন্ত্রী বলেন, প্রতিটি টার্মিনালে বিআরটিএ-এর মোবাইল কোর্ট, আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে গঠিত টিম উপস্থিত থাকবে। অতিরিক্ত ভাড়া আদায়কারী বাসের বিরুদ্ধে মোবাইল কোর্ট ব্যবস্থা নেবে।

অতিরিক্ত ভাড়া প্রসঙ্গে বাস মালিকদের উদ্দেশ্যে তিনি বলেন, কোরবানির ঈদ ত্যাগের ঈদ। তাই আমি ত্যাগ স্বীকারের জন্য বাস মালিকদের আহ্বান জানাচ্ছি।

সভায় বেশকিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, সড়ক-মহাসড়কের পাশে কোরবানির পশুর হাট বসালে যানজটের সৃষ্টি হতে পারে। সেজন্য সড়ক-মহাসড়কের পাশে যেন কোরবানির পশুর হাট না বসে সে ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, এ বিষয়টি সবাইকে জানানোর পরেও আমরা খবর পাচ্ছি, সড়ক-মহাসড়কের পাশে পশুর হাট বসানোর চেষ্টা চলছে। এটা বন্ধে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে। নিয়মের বাইরে কেউ পশুর হাট বসাতে না পারে এবং পশুর হাটের কারণে মানুষের জনদুর্ভোগ যেন না হয় সেদিকে নজর রাখতে হবে।

তিনি আরো বলেন, যেকোনো ভাবেই এগুলো বন্ধ করতে হবে। এ বিষয়ে আমি জনপ্রতিনিধি, জেলা প্রশাসন, পুলিশ, হাইওয়ে পুলিশসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করছি।

আজকের বাজার/এমএইচ