বিদায় মুশফিক, টেস্ট অধিনায়ক সাকিব অন্তর্বর্তীকালীন কোচ সুজন

শেষ পর্যন্ত গুজবই সত্যি হলো। টেস্ট অধিনায়কের পদ ছাড়তে হলো মুশফিকুর রহিমকে। টেস্ট দলের নতুন দলপতি হিসেবে দায়িত্ব দেয়া হলো বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। আর তার সহকারী হচ্ছেন আরেক অল রাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ।
গত সপ্তায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। নতুন কোচ না পাওয়া পর্যন্ত টিমের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন খালেদ মাহমুদ সুজন।
গত মার্চে টি-টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব ছেড়েছিলেন মাশরাফি বিন মর্তুজা। এরপরই সাকিবকে সংক্ষিপ্ত ভার্সনের জন্য অধিনায়ক নির্বাচন করা হয়। এবার তাকে দেয়া হলো টেস্ট ফরম্যাটের দায়িত্ব। তিন অধিনায়কের অবস্থান থেকে দুই অধিনায়কে নেমে এলো বাংলাদেশ।
২০১১ সালের ২০ সেপ্টেম্বর জাতীয় দলের অধিনায়ক হিসেবে উইকেটকিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিমের নাম ঘোষণা করে বিসিবি। ওই মাসের শুরুতেই অধিনায়কের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল অলরাউন্ডার সাকিব আল হাসানকে। মুশফিকুর তার জায়গাতেই দায়িত্ব পান। তবে ক্যাপটেন হিসেবে টেস্টে মুশফিকের মতো সাকিবের তেমন সফলতা ছিল না। এখন দেখার বিষয় আগামীতে সাকিব অধিনায়ক হিসেবে কেমন করেন।
আজকের বাজার: সালি/ ১৭ ডিসেম্বর ২০১৭