বৃষ্টি থাকবে আরো ৫ দিন

১০ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ। রীতিমতো বর্ষার মৌসুম। এ সময় তো বৃষ্টি থাকেই! গত কয়েকদিন ধরে ঢাকাসহ সারা দেশে যে পরিমাণ বৃষ্টি হচ্ছে তা যতোটুকু না বর্ষার জন্য তারও বেশি মৌসুমী বায়ুর জন্য। বাংলাদেশের উপর মৌসুমী বায়ু সক্রিয় থাকার জন্যই সারাদেশে বিরামহীন বৃষ্টি হচ্ছে। আর বৃষ্টির এই ধারা অব্যাহত থাকবে আরো অন্তত ৪ থেকে ৫ দিন।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এমনটাই জানিয়েছে।

বুধবার (২৫ জুলাই) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঢাকাসহ রংপুর, রাজশাহী, খুলনা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

ভারতের উত্তরপশ্চিম ঝাড়খণ্ড এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে উত্তর-পশ্চিম মধ্য প্রদেশ এবং তৎসংলগ্ন উত্তর প্রদেশে অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত।

রাজধানীসহ সারাদেশে মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

গতকাল মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোর ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল গোপালগঞ্জে ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সীতাকুণ্ড ২৪০ মিলিমিটার। আজ ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৫টা ২৫ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে।

আরএম/