ভারতে লুঙ্গি পরে ট্রাক চালালে দুই হাজার রুপি জরিমানা

দীর্ঘ সময় ধরে গাড়ি চালাতে হয় বলে ট্রাক চালকদের কাছে লুঙ্গি বেশ জনপ্রিয়। কিন্তু ভারতের উত্তরপ্রদেশের সরকার সেখানকার ট্রাক চালকদের পোশাকে পরিবর্তন আনতে চাইছে। তাই এখন থেকে কেউ লুঙ্গি পরে ট্রাক চালালে তাকে দুই হাজার রুপি জরিমানা দিতে হবে।

সম্প্রতি উত্তরপ্রদেশের বিধানসভায় নতুন মোটরযান আইনের সঙ্গে একটি অতিরিক্ত সংশোধনী জুড়ে দেয়া হয়েছে। এই সংশোধনী অনুযায়ী ফুলপ্যান্টের সঙ্গে শার্ট বা টিশার্ট পরেই ট্রাক চালাতে হবে। আর পায়ে স্যান্ডেলের পরিবর্তে থাকতে হবে জুতা। নতুন এই আইন স্কুল ভ্যান ও সরকারি গাড়ির চালকদের মধ্যেও চালু করা হয়েছে।

এ বিষয়ে লখনৌর এএসপি (ট্রাফিক) পূর্ণেন্দু সিং বলেন, ১৯৮৯ সাল থেকেই পোশাক বিধি লঙ্ঘন করলে ৫০০ রুপি জরিমানা করার রীতি চালু ছিল। এখন সেই জরিমানার পরিমাণ বাড়িয়ে দুই হাজার রুপি করা হয়েছে।

আগেও এই পোশাক বিধি ছিল। তবে তা কখনও সরকারিভাবে প্রয়োগ করা হয়নি। মূলত গেঞ্জি ও লুঙ্গি পরা ট্রাকচালকদের আটকাতেই এই আইন চালু করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, ভারতজুড়েই ট্রাক চালকদের পছন্দের পোশাক লুঙ্গি। আসলে দিনের পর দিন গাড়িতেই কাটাতে হয় চালক ও সহকারীদের। আর এজন্যই তাদের পছন্দের পোশাক হচ্ছে লুঙ্গি ও গেঞ্জি।

আজকের বাজার/এমএইচ