মাহমুদউল্লাহ টস জিতলেই হারবে পাকিস্তান!

তিন দফায় পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। সব শঙ্কা উড়িয়ে দিয়ে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে শুক্রবার (২৪ জানুয়ারি) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বেলা ৩টায় শুরু হবে তিন ম্যাচ টি-টুয়েন্টি সিরিজের প্রথম লড়াই। সিরিজ জয়ের ব্যাপারে উভয় দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও বাবর আজম আশাবাদী।

ম্যাচে আজ টস যদি টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ জিতে যায় তবে পরাজয় নিশ্চিত স্বাগতিকদের! কেননা গাদ্দাফি স্টেডিয়ামে এখন পর্যন্ত টি-টুয়েন্টি ম্যাচ হয়েছে ৯টি। যেখানে আগে ব্যাট করা দল জয় পেয়েছে ৬টিতে। তাই ম্যাচ জয়ে টস গুরুত্বপূর্ণ নিয়ামক হতে পারে। এই মাঠে সর্বোচ্চ রান হয় ১৯৭, যা করেছে পাকিস্তান। সবশেষ পাঁচ ম্যাচে গড় রান ১৭০।

এই স্টেডিয়ামে ৯ ম্যাচে স্পিনারদের শিকার ৩২ উইকেট। যেখানে পেসাররা ঝুলিতে পুড়েছে ৬৩টি।

এটাই বলে দিচ্ছে ফল নির্ধারণে ফ্যাক্টর এখানে গতির বোলাররা। গাদ্দাফি স্টেডিয়ামে আজ হবে স্পোর্টিং উইকেট। ব্যাটসম্যানরা রান পাবেন বোলারদেরও হতাশ করবে না গাদ্দাফির ২২ গজ। রাত থেকে সরিয়ে ম্যাচ দিনে আনায় ডিউ ফ্যাক্টরের টেনশনও শেষ। ফলে স্পিনারদেরও ভালো কিছু করার সুযোগ থাকছে; কিন্তু মুস্তাফিজ-রুবেলদের নিতে হবে গুরুদায়িত্ব। পাশাপাশি ব্যাট হাতে দায়িত্ব পালন করতে হবে টপঅর্ডারকে। এসবের যোগফলেই ধরা দিতে পারে সাফল্য।

আজকের বাজার/আরিফ