যুবরাজের নির্দেশেই খাশোগিকে হত্যা: সিআইএ

সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের নির্দেশেই হত্যা করা হয়েছে। এমন দাবি করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। গতকাল ১৬ নভেম্বর মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট এক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

গত ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে হত্যাকাণ্ডের শিকার হওয়ার আগে খাশোগি ওয়াশিংটন পোস্টে নিয়মিত কলাম লিখতেন।পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়, সিআইএ যেসব তথ্য-উপাত্ত পরীক্ষা করে এই সিদ্ধান্তে পৌঁছেছে,তার মধ্যে যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের ছোট ভাই আমেরিকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত প্রিন্স খালিদ বিন সালমানের সঙ্গে খাশোগির টেলিফোন আলাপ অন্যতম।ওই ফোনালাপে খালিদ খাশোগিকে তুরস্কের ইস্তানবুলে গিয়ে সৌদি কনস্যুলেট থেকে কাগজপত্র সংগ্রহ করতে বলেন।এ সময় তার কোনো ক্ষতি হবে না বলেও নিশ্চয়তা দেন খালিদ।

কিন্তু খাশোগি সেখানে গিয়ে নিহত হন।এর দুইদিন পরই খালিদ বিন সালমান যুক্তরাষ্ট্র থেকে তড়িঘড়ি করে সৌদি আরব ফিরে যান।তাকে আর ওয়াশিংটনে ফেরত পাঠানো হয়নি।এরই মধ্যে অন্য একজনকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

খাশোগি হত্যাকাণ্ডের পর পরই ইস্তানবুলের সৌদি কনস্যুলেট থেকে করা একটি ফোনকল আমলে নিয়েছে সিআইএ। ওই ফোনকলে খাশোগি হত্যাকাণ্ডের ঘাতক দলের সদস্য মাহের মুতরেব জানান, অপারেশন সম্পন্ন হয়েছে।

এদিকে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের কাছে ১১ হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রির স্বার্থে খাশোগি হত্যায় যুবরাজের হাত থাকার বিষয়টি অস্বীকার করে আসছেন। তবে সিআইএ এর অনুসন্ধানে উঠে আসা প্রামাণ্য দলিল দেখে সৌদি যুবরাজকে আর নির্দোষ বলার সুযোগ থাকছে না।

আজকের বাজার/এমএইচ