রোহিঙ্গা প্রত্যাবর্তনের বিরুদ্ধে মিয়ানমারে বিক্ষোভ

বিতাড়িত রোহিঙ্গা মুসলমানদের দেশে না ফেরানোর দাবিতে মিয়ানমারে বিক্ষোভ করেছে বৌদ্ধ সন্ন্যাসীরা। তাদের দাবি, কিছুতেই তাদের দেশে ফেরানো যাবে না। পার্সটুডে, কলকাতাটুয়েন্টিফোরসেভেনের।

রোববার (২৫ নভেম্বর) কয়েকশ বৌদ্ধ সন্ন্যাসী দেশে রোহিঙ্গা প্রত্যাবর্তনের বিরুদ্ধে মিছিল করেন। কোনোভাবেই যেন বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে আসতে না দেয়া হয়, মিছিলে সরকারের প্রতি সেই আবেদনই জানিয়েছেন তারা।

বৌদ্ধ সন্ন্যাসীদের দাবি, রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ফিরে আসার মধ্যে মিয়ানমারের কোনও স্বার্থ নেই। রোহিঙ্গারা মিয়ানমারের জন্য অত্যন্ত বিপজ্জনক।

গত বছরের আগস্টের শেষ সপ্তাহে রাখাইনে রোহিঙ্গাদের ওপর সেনা অভিযান শুরু হলে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। তবে তাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে ইতোমধ্যে ঢাকা-নেইপিদো চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী এ মাসের শেষ নাগাদ ২২৬০ জন রোহিঙ্গা মুসলমানের মিয়ানমার ফিরে যাওয়ার কথা ছিল। তবে নিরাপত্তার কারণ দেখিয়ে বাংলাদেশ সরকার কয়েক দিন আগেই ওই পরিকল্পনা স্থগিত করেছে।

উল্লেখ্য, মিয়ানমারের অধিকাংশ মানুষজন রোহিঙ্গা মুসলমানদেরকে সেদেশের নাগরিক বলে স্বীকার করে না। তাই তারা রোহিঙ্গাদের তাদের দেশে না ফিরিয়ে আনার দাবি তুলছে।

অন্যদিকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা গত ১৫ নভেম্বর সমাবেশ করে বলেছে তারা নাগরিকত্ব না পেলে মিয়ানমারে ফিরে যাবে না।