শাহজিবাজারের মালিকানাধীন নতুন কোম্পানির বিদ্যুৎ উৎপাদন শুরু

বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করলো মিডল্যান্ড ইস্ট পাওয়ার লিমিটেড। হেভি ফুয়েল ওয়েল চালিত ১৫০ মেগা ওয়াট ক্ষমতা সম্পন্ন এই কোম্পানিটি গতকাল ২৬ নভেম্বর সোমবার থেকেই এই উৎপাদন শুরু করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

সূত্র মতে কোম্পানিটি উৎপাদিত বিদ্যুৎ চুক্তি অনুযায়ী প্রথম দিন থেকেই সরকারি বিপিডিবিকে সরবরাহ শুরু করেছে। বিপিডিবি’র সাথে কোম্পানিটির বাণিজ্যিক উৎপাদনের দিন থেকে ১৫ বছরের চুক্তি রয়েছে।

কোম্পানি জানায়, বি বাড়িয়ার আশুগঞ্জের চর চারতলায় মিডল্যান্ড ইস্ট পাওয়ার প্লান্টটি স্থাপনের জন্য বিশ্বখ্যাত ইঞ্জিন উৎপাদনকারী প্রতিষ্ঠান রোলস রয়েস, নরওয়ের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। বিদ্যুত কেন্দ্রটি সরকারের নেয়া ফাস্ট ট্রাক বিদ্যুত কেন্দ্রগুলোর মধ্যে একটি।

এদিকে ডিএসই সূত্রে জানা যায়, মিডল্যান্ড ইস্ট পাওয়ার লিমিটেড কোম্পানিটি, মিডল্যান্ড পাওয়ার কোম্পানি লিমিটেডের একটি সাবসিডিয়ারি কোম্পানি। এই মিডল্যান্ড পাওয়ার কোম্পানির ৪৯ শতাংশ মালিকানা রয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফুয়েল অ্যান্ড পাওয়ার খাতের কোম্পানি শাহজিবাজার পাওয়ার-এর কাছে। ফলে শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড-এসপিসিএল’র নিজস্ব আয়ের সাথে এখন থেকে মিডল্যান্ড পাওয়ারের আয়ের অংশও যোগ হবে। সবমিলিয়ে বছর শেষে এসপিসিএল’র মোট আয় বেশ বেড়ে যাবে।

আজকের বাজার/নিজস্ব প্রতিবেদক