শিগগিরই আমরা উচ্চ আয়ের দেশে পরিণত হবো: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশকে নিন্ম মধ্য আয়ের দেশ বলা হয়ে থাকে। কিন্তু আমি এটা মেনে নিতে পারি না। আমরা মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছি, বীরের জাতি। নিন্ম শব্দটা আমাদের সঙ্গে যায় না। আমরা নিন্ম মধ্য আয়ের দেশ থাকবো না। আমরা উচ্চ আয়ের দেশে পরিণত হবো শিগগিরই। আমরা আত্মমর্যাদাশীল জাতি হিসেবে গড়ে উঠব।

মঙ্গলবার (২৪ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ২০০৯ সালের নির্বাচনী ইশতেহারে উল্লেখ করেছিলাম বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত করবো। ইতোমধ্যে বাংলাদেশ নিন্ম মধ্য আয়ের স্বীকৃতি পেয়েছে। কিন্তু আমরা দেশকে নিন্ম আয়ের দেখতে চাই না। আমরা উচ্চ আয়ের দেশ হবো।

শেখ হাসিনা বলেন, একাত্তরে দেশ স্বাধীন করার পর জাতির জনক অল্প সময়ের মধ্যেই দেশকে স্বল্পোন্নত স্বীকৃতি এনে দিয়েছিলেন। আমরা সেটি থেকে গ্রাজুয়েশন করেছি। উন্নয়নশীল দেশ হিসেবে আমাদের উত্তরণ হতে যাচ্ছে। উন্নয়নশীল দেশ হওয়ার সব শর্ত আমরা পূরণ করতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, বর্তমানে আমাদের বাজেট দেওয়ার জন্য মুখাপেক্ষী হতে হয় না। উন্নয়নের ফলে এবং প্রবৃদ্ধি বাড়ায় এমনটি সম্ভব হয়েছে।

আজকের বাজার/এমএইচ