২৮ কোম্পানি পাচ্ছে আইসিএসবি’র কর্পোরেট গর্ভনেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ -আইসিএসবি’র “৫ম আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড ফর কর্পোরেট গর্ভনেন্স এক্সিলেন্স ২০১৭” পেতে যাচ্ছে ২৮টি প্রতিষ্ঠান। এবছর এই অ্যাওয়ার্ডের জন্য ১১টি খাত থেকে ২৮টি কোম্পানিকে বাছাই করেছে আইসিএসবি। আইসিএসবি’র ডেপুটি সেক্রেটারি সোহেল মল্লিক আজকের বাজারকে এই তথ্য নিশ্চিত করেছেন ।

আগামী শনিবার ১০নভেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকার হোটেল রেডিশন ব্লু ওয়াটার গার্ডেনে এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্চ কমিশন-বিএসইসি’র চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আইসিএসবি’র প্রেসিডেন্ট মোহাম্মদ সানাউল্লাহ, এফসিএস। আগের বছরের মত এবছরও এই অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে থাকবে অর্থনীতি ও ব্যবসা বাণিজ্যবিষয়ক নিউজ পোর্টাল ‘আজকের বাজার’।

অনুষ্ঠানে আইসিএসবি‘র কর্পোরেট গর্ভনেন্স প্রদান বিষয়ে ডকুমেন্টারি প্রেজেন্টেশন করবেন আইসিএসবি’র সাবেক প্রেসিডেন্ট ইতরাত হোসেন, এফসিএস।

জানা গেছে, দেশি বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান যারা কর্পোরেট গভর্নেন্স মেনে চলে, তাদের মধ্যে যাদের পার্ফরমেন্স তুলনামূলক ভালো, তাদের থেকে বাছাই করে এই অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত করা হয়।

একই দিনে আইসিএসবি’র আরো দু’টি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ৭ম ন্যাশনাল কনভেনশন অনুষ্ঠানটি দুটি টেকনিক্যাল সেশনে বিভক্ত হয়ে সকাল ৯টায় শুরু হয়ে চলবে দুপুর ১.৩০টা পর্যন্ত।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান। আইসিএসবি’র প্রেসিডেন্ট মোহাম্মদ সানাউল্লাহ’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শুভাষিস বসু।

অনুষ্ঠানের উপর বিষয়ভিত্তিক সূচনা উপস্থাপনা করবেন আইসিএসবি‘র সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ বুল হাসান, এফসিএস। অনুষ্ঠানে স্যুভেনির প্রকাশ করবেন সাবেক প্রেসিডেন্ট ইতরাত হোসেন, এফসিএস এবং অনুষ্ঠানের সমাপনী সম্ভাষণ দেবেন ভাইস প্রেসিডেন্ট সেলিম রেজা, এফসিএস।

প্রথম টেকনিক্যাল সেশনের মূল প্রতিপাদ্য বিষয় হল, “Empowering the Chartered Secretaries Profession through Legislations”। এর ওপর মুল প্রবন্ধ উপস্থাপনা করবেন আইসিএসবি‘র প্রেসিডেন্ট মোহাম্মদ সানাউল্লাহ, এফসিএস এবং মুল প্রবন্ধের উপর আলোচলায় অংশ নেবেন আইসিএসবি‘র বর্তমান কাউন্সিল সদস্য মোহাম্মদ আজিজুর রহমান, এফসিএস ও সাবেক কাউন্সিল সদস্য হুসাইন সাদাত, এফসিএস। এই সেশনে সভাপতিত্ব করবেন বানিজ্য সচিব শুভাষিস বসু।

দ্বিতীয় সেশনের মূল প্রতিপাদ্য হচ্ছে “Empowerment of Chartered Secretaries to Ensure Good Governance”। এর ওপর মুল প্রবন্ধ উপস্থাপনা করবেন আইসিএসবি‘র কাউন্সিল মেম্বার মোহাম্মদ শহীদ ফারুকী, এফসিএস। সভাপতিত্ব করবেন ফাইন্যন্সশিয়াল রির্পোটিং কাউন্সিলের চেয়ারম্যান মুস্তাক আহম্মেদ এবং মুল প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেবেন ইনস্টিটিউট এর সাবেক ভাইস প্রেসিডেন্ট এন.জি চক্রবর্তী, এফসিএস ও বর্তমান কাউন্সিল সদস্য মোহাম্মদ আনোয়ার হোসেন চৌধুরী, এফসিএস।

৭ম কনভোকেশন-২০১৮ শুরু হবে দুপুর ৩টায়, চলবে বিকাল ৫.৩০ টা পর্যন্ত। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইনমন্ত্রী আনিসুল হক এমপি । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান সি.কিউ.কে মোস্তাক আহমেদ। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করবেন আইসিএসবি‘র প্রেসিডেন্ট মোহাম্মদ সানাউল্লাহ, এফসিএস।

অনুষ্ঠানে কনভোকেশন বক্তা থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. আতিউর রহমান এবং কনভোকেশন প্রোফাইল রিলিজ করবেন আইসিএসবি‘র কাউন্সিল সদস্য ও সাবেক প্রেসিডেন্ট ইতরাত হোসেন, এফসিএস।

এছাড়াও কনভোকেশন বিজয়ী সার্টিফিকেট প্রাপ্তদের উদ্দেশ্য শুভেচ্ছা বক্তব্য রাখবেন কাউন্সিলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সাফিয়ার রহমান, এফসিএস।

জাকির/আজকের বাজার