৮ নভেম্বর তফসিল ঘোষণার দাবি জাতীয় জোটের

৮ নভেম্বর তফসিল ঘোষণার জন্য নির্বাচন কমিশনের প্রতি দাবি জানিয়েছে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোট। বুধবার কমিশনের সঙ্গে দেড় ঘণ্টার বৈঠক শেষে জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার এসব কথা সাংবাদিকদের জানান।

এসময় ইসিকে ইভিএম ব্যবহার না করা এবং সেনাবাহিনীকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েনসহ আট দফা দাবি জানান তারা।

তাদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে— মনোনয়ন ফরম সহজীকরণ, নির্বাচনে কালো টাকার প্রভাব ও অস্ত্রের ব্যবহার বন্ধকরণ, সহিংসতা ও সংঘাত এড়ানো, গাড়ি-মোটরসাইকেলের মহড়া সীমিতকরণ ও নির্বাচন কমিশন থেকে প্রার্থীদের একক ও অভিন্ন পোস্টার ছাপানোর ব্যবস্থা করা।

রুহুল আমিন হাওলাদার বলেন, ‘নির্বাচন কমিশন ৮ নভেম্বর (বৃহস্পতিবার) তফসিল ঘোষণার সময় নির্ধারণ করেছে। যদ্দুর জেনেছি আজ (বুধবার) রাজনৈতিক সংলাপ শেষ হচ্ছে। আর কোনও সংলাপের অজুহাতে নির্বাচনের তারিখ পেছানোর কোনও যৌক্তিকতা আছে বলে আমরা মনে করি না।’

ইভিএম ব্যবহার প্রসঙ্গে হাওলাদার বলেন, ‘ভোটাররা এখনও ইভিএম ব্যবহারে অভ্যস্ত নয়। ভোটারদের বিশ্বাসযোগ্যতা অর্জনের জন্য আরও পরীক্ষানিরীক্ষা ও সময়ের প্রয়োজন। আমরা কমিশনকে বলেছি— আপনারা স্বাধীন ও সংবিধানসম্মতভাবে নির্বাচন করুন।’ নির্বাচন কমিশন তাদের (জাপার) বেশকিছু দাবির সঙ্গে সম্মত হয়েছে বলে রুহুল আমিন হাওলাদার দাবি করেন।