অটিস্টিক চরিত্রে সজল

অটিস্টিক শিশুদের নানা প্রতিবন্ধকতার মধ্য দিয়ে এগিয়ে যেতে হয়। এই প্রতিবন্ধকতা থেকে মুক্ত করতে হলে একটু ভাল ব্যবহার, একটু ভালবাসা, একটু আদর আর সহযোগিতা পেলে তারাও অনেক কিছু করতে পারে। নিজেদের প্রমাণ করার সুযোগ পেলে স্বাভাবিক মানুষের মতোই জীবনযাপন করতে পারে। এমন ভাবনা নিয়েই নির্মিত হয়েছে একক নাটক ‘ডব্লিউ’। সুস্ময় সুমন রচিত অটিস্টিক শিশুদের জীবনের গল্প নিয়ে এই নাটক পরিচালনা করেছেন আর এন টুম্পা। এতে অটিস্টিক ছেলের চরিত্রে অভিনয় করেছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা আব্দুন নূর সজল। এতে তার সঙ্গে জুটি বেঁধেছেন যুথি।

নির্মাতা আর এন টুম্পা বলেন, ‘বর্তমানে প্রেম-ভালোবাসা নিয়ে নাটক নির্মাণের ট্রেন্ড চলছে। আমি একটু বাইরে গিয়ে ভিন্ন ভাবনার কাজ করেছি। অটিস্টিকদের পাশে দাঁড়ানো, তাদের সহযোগিতা করা আমাদের প্রত্যেকেরই দায়িত্ব। এমন সুন্দর একটি গল্প নিয়ে কাজ করতে পেরে অনেক ভালো লাগছে। নাটকটিতে সজল ভাইকে একটু পরিণত বয়সে দেখিয়েছি। পরিণত হলেও তার আচরণ শিশুর মতোই। চেষ্টা করেছি একটু ভিন্ন কিছু করার। একজন মানুষও যদি নাটকটি দেখে সচেতন হন, আমাদের পরিশ্রম সার্থক হবে।’

সজল বলেন, ‘অটিস্টিক মানুষদের দেখলে সমাজের অনেকে একটু ভিন্ন চোখে দেখে। যা উচিত নয়। সবারই উচিত তাদের পাশে দাঁড়ানো। তাদের সঙ্গে সবাই মিশলে, একটু সহযোগিতা করলে তারাও সবার মতো স্বাভাবিক জীবন-যাপন করতে পারবে।’এ নাটকে আরো অভিনয় করেছেন—ঝুনা চৌধুরী, খান সুমন, অপু সরকার, শিরিন আলম, আসলাম প্রমুখ। খুব শিগগির একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে নাটকটি প্রচার হবে বলে জানিয়েছেন নির্মাতা।

আজকের বাজার/শারমিন আক্তার