অনিবন্ধিত দলের সদস্যরা নিবন্ধিত দলের প্রার্থী হতে পারবে: ইসি সচিব

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, অনিবন্ধিতরা নিবন্ধিত দলের সঙ্গে জোট করতে পারবে না। কিন্তু নিবন্ধিত দল চাইলে অনিবন্ধিত দলের সদস্যদের তাদের প্রতীকে প্রার্থী দিতে পারবে।

নিবন্ধিত নয় এমন কোনো রাজনৈতিক দল যদি নিবন্ধিত দলের সঙ্গে জোটগতভাবে নির্বাচন করতে চায়, সে ক্ষেত্রে কী হবে—জানতে চাইলে সচিব বলেন, ইসির কিছু করার থাকবে না। এ বিষয়ে কোনো আইনও নেই।

শুক্রবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

হেলালুদ্দীন আহমদ বলেন, নিবন্ধিত রাজনৈতিক দলের কাছে আমরা চিঠি দিচ্ছি আজ। যারা জোটবদ্ধভাবে নির্বাচন করতে চান, তারা আগামী তিন দিনের মধ্যে জানাবেন, তারা কোন জোটে গিয়ে নির্বাচন করবেন।

তিনি বলেন, তফসিল ঘোষণার পরপরই আগামী সাতদিনের মধ্যে জেলা, উপজেলা এবং সিটি করপোরেশন আওতাধীন এলাকায় যেখানে পোস্টার, ব্যানার, গেট, তোরণ ও আলোকসজ্জা আছে, সেগুলো অপসারণ করার জন্য বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী এবং পৌরসভার মেয়রদের আমরা অপসারণের জন্য নির্দেশ দিয়েছি।

হেলালুদ্দীন বলেন, যারা এগুলো উত্তোলন করেছেন আগামী সাত দিনের মধ্য তারা স্বউদ্যেগে এগুলো নামিয়ে ফেলবেন। আর তা যদি নামিয়ে অথবা ভেঙে না ফেলেন, তবে নির্বাচনী আচরণ বিধিমালা ভঙ্গের দায়ের তারা দণ্ডিত হবেন।

ইসি সচিব বলেন, মোট ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়েছি আমরা। এছাড়া ৫৮০ জনের মতো উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) এবং জেলা অথবা উপজেলা নির্বাচন কর্মকর্তা আছে, তাদের সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ করা হয়েছে।