অনুপ্রবেশ বন্ধে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত সিল করে দেয়া হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারে চলমান সহিংসতার কারণে আরও অনুপ্রবেশ বন্ধে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত সিলগালা করে দেয়া হয়েছে বলে বুধবার জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

তিনি বলেন, আমরা যথেষ্ট মানুষের জন্য আমাদের সীমান্ত খোলা রেখেছিলাম। আমরা (নতুন) আর গ্রহণ করতে পারছি না। আমরা সীমান্ত সিলগালা করে দিয়েছি। এখন প্রতিবেশী অন্য দেশগুলোকে সীমান্ত খোলা রাখার উপর জোর দেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিবেশী অন্য দেশগুলো শুনেছেন যে মিয়ানমারে নতুন করে সহিংসতা শুরু হওয়ায় বৌদ্ধ ও হিন্দুসহ বিভিন্ন জাতি ও ধর্মীয় গোষ্ঠীর সদস্যরা নিরাপত্তার জন্য বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছে।

বাংলাদেশ সফররত জাতিসংঘ শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি ও জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনারের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন ড. মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি অ্যাঞ্জেলিনা জোলিকে জানিয়েছেন যে বাংলাদেশ চায়, সব রোহিঙ্গা যাতে নিরাপদে তাদের আসল জায়গা রাখাইন রাজ্যে ফিরে যায়। যত দ্রুত সম্ভব তাদের সবাইকে ফিরে যেতে হবে বলেও উল্লেখ করেছেন মন্ত্রী।

তিনি আরও বলেন, মিয়ানমারের উচিত হবে রোহিঙ্গাদের জন্য রাখাইনে আসিয়ানের তত্ত্বাবধানে একটি সেফ জোন করার বিষয়ে রাজি হওয়া। তথ্য-বাসস

আজকের বাজার/এমএইচ