অপরিকল্পিত ও অবৈধ ভবনের মারাত্মক ঝুঁকিতে কুমিল্লা নগরী

মানহীন উপকরণ দিয়ে অপরিকল্পিত এবং অবৈধভাবে গড়ে ওঠা বহুতল ভবন নগরবাসীর জন্য মারাত্মক হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। নগরীতে ইতোমধ্যে ৭০০ ঝুঁকিপূর্ণ ভবন শনাক্ত করেছে কুমিল্লা সিটি করপোরেশন(কুসিক)।কুসিকের প্রকৌশল বিভাগের তথ্য অনুযায়ী- কুমিল্লা নগরীতে নির্মাণাধীন ৪৯৫টি ভবন নকশা বহির্ভূত। বিনা অনুমতিতে নির্মিত হচ্ছে ১৯৫টি বহুতল ভবন। এছাড়া ৯৫টি ভবন অতি পুরাতন এবং ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা রয়েছে।

নগরীর বিভিন্ন স্থান ঘুরে ইউএনবির প্রতিনিধি দেখেন-কুসিকের নিয়মনীতি এবং অনুমোদনকে তোয়াক্কা না করে নগরীর বিভিন্ন স্থানে ভবন নির্মাণ করা হচ্ছে। তার মধ্যে শাহ সূজা মসজিদের সামনে শিকদার আনোয়ারা ক্যাসেল ও কুমিল্লা নগরীর বাগিচাগাঁও ফায়ার সার্ভিস অফিসের সামনে স্বর্ণ কুটির আনন্দ কানন উল্লেখযোগ্য।

শিকদার আনোয়ারা ক্যাসেল ফায়ার সার্ভিস, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র এবং সিভিল এভিয়েশনের কোনো কাগজপত্র জমা না দেয়ায় কুসিক নির্মাণের অনুমতি দেয়নি।কুসিকের উপসহকারী প্রকৌশলী(সিভিল)আবদুর রব ভূঁইয়া ইউএনবিকে বলেন,‘বিল্ডিং কোড না মেনে এবং কুসিকের বিনা অনুমতিতে মালিকপক্ষ শিকদার আনোয়ারা ক্যাসেল নামে বহুতল ভবনটি নির্মাণ করে যাচ্ছে। নির্মাণ কাজ বন্ধ রাখতে গত ৪ আগস্ট এবং ২৪ অক্টোবর দুই দফা নোটিশ প্রদান করা হলেও তারা ওই ভবনের নির্মাণ কাজ অব্যাহত রেখেছে।’

এ বিষয়ে কুসিক মেয়র মনিরুল হক সাক্কু ইউএনবিকে বলেন,‘নগরীতে নকশা বহির্ভূত এবং বিনা অনুমতিতে ভবন নির্মাণকারীদের বিরুদ্ধে ১০ জানুয়ারি থেকে অভিযান পরিচালনা করা হবে। এনিয়ে জেলা প্রশাসনের সাথে আলোচনা হয়েছে।’গত ২৭ ডিসেম্বর কুমিল্লা নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড় এলাকায় রূপায়ন গ্রুপের নির্মাণাধীন একটি ভবনের তিনতলার ছাদ ঢালাই অবস্থায় ধসে পড়ে এক শ্রমিক নিহত এবং ১৪ জন আহত হন।

কুমিল্লার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পিন্টু বেপারী বলেন, নির্মাণাধীন ভবনের ছাদ ধসে শ্রমিক নিহত এবং আহতের ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।‘নির্মাণাধীন ভবনের ছাড়পত্র, প্ল্যানসহ সকল কাগজপত্র নিয়ে আমরা তদন্ত করছি,’বলেন তিনি।

মেয়র সাক্কু বলেন, সরকারের এই খাস জমির ওপর ভবন নির্মাণের জন্য কুসিক থেকে অনুমোদন না পেয়ে ভূমি মন্ত্রণালয় এবং হাইকোর্টের রায় নিয়ে আসার পর সিটি করপোরেশন জেলা প্রশাসকের সাথে বসে ছাড়পত্র দেয়। তিনি বলেন, অনুমোদন ছাড়াই যেসব ডেভলোপার ভবন নির্মাণ করছেন তাদের বিরুদ্ধে তারা ১০ জানুয়ারি থেকে নগরীতে অভিযান শুরু করবেন। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান