অবনতি হতে পারে সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি

সিলেট ও সুনামগঞ্জ জেলার বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও বন্যা নিয়ন্ত্রণ কেন্দ্র। এছাড়া,আগামী ২৪ ঘন্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, জামালপুর, সিরাজগঞ্জ,টাঙ্গাইল, মানিকগঞ্জ, নাটোর, মুন্সীগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, রাজবাড়ি, শরিয়তপুর ও ঢাকা জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। এছাড়া ঢাকা জেলার আশেপাশের নদীসমূহের পানি সমতল বৃদ্ধি আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতরের গাণিতিক আবহাওয়া মডেলের তথ্য অনুযায়ী আগামী ২৪ ঘন্টা থেকে ৭২ ঘন্টায় দেশের উত্তরাঞ্চল,উত্তর পূর্বাঞ্চল,দক্ষিণ পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের হিমালয় পাদ দেশীয় পশ্চিমবঙ্গ,আসাম ও ত্রিপুরা প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এ সময় ব্রহ্মপুত্র-যমুনা, উত্তরাঞ্চলের ধরলা ও তিস্তা এবং উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদী সমূহ এবং দক্ষিণ পূর্বাঞ্চলের পাহাড়ী অববাহিকার নদ নদীসমূহের পানি সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে।

আগামী ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্র নদের পানি সমতল বৃদ্ধি পেতে পারে।অপরদিকে যমুনা-পদ্মা নদীসমূহের পানি সমতল স্থিতিশীল থাকতে পারে। গঙ্গা ব্যাতীত দেশের সকল নদ নদীর পানি সমতল স্থিতিশীল আছে। সারাদেশে পর্যবেক্ষণাধীন ১০১ টি পানি সমতল স্টেশনের মধ্যে বৃদ্ধি পেয়েছে ২৮ টির, হ্রাস পেয়েছে ২৪ টির, অপরিবর্তিত রয়েছে ০৪ টির এবং বিপদসীমার উপরে রয়েছে ১৭ টির।

গত ২৪ ঘন্টায় সারাদেশে ছাতক ১৮০ মিলিমিটার,দেওয়ানগঞ্জ ১৫০ মিলিমিটার,মহেশখোলা ১৪১ মিলিমিটার, কক্সবাজার ১০১ মিলিমিটার, লরেরগড় ১৪০, মিলিমিটার,জাফলং ১৩৬ মিলিমিটার, নোয়াখালী ৭৪ মিলিমিটার, লালাখাল ১৭০ মিলিমিটার, পঞ্চগড় ১১৪ মিলিমিটার,দূর্গাপুর ১১২ মিলিমিটার, পরশুরাম ৭৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান