অবশেষে থামল ব্রাজিলের জয়রথ

পেরুর কাছে হেরে অবশেষে থামল ব্রাজিলের ১৭ ম্যাচে অপরাজিত থাকার দৌড়। রাশিয়া বিশ্বকাপের পর থেকে টানা ১৭টি আন্তর্জাতিক ম্যাচে হারেনি ব্রাজিল। শেষমেশ লস অ্যাঞ্জেলেসে পেরুর কাছে ১-০ গোলে পরাজিত হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

লুইস আব্রামের শেষ মুহূর্তের গোলে জয় তুলে নেয় পেরু। মাস দুয়েক আগে কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের কাছে ১-৩ গোলে হারতে হয়েছিল পেরুকে। সেদিক থেকে কোপা ফাইনালে হারের মধুর প্রতিশোধ নিল আব্রামরা।

ম্যাচের ৬ মিনিট বাকি থাকতে য়োশিমারের ফ্রি-কিক থেকে ভাসানো বল অনবদ্য হেডে ব্রাজিলের জালে জড়িয়ে দেন পেরু ডিফেন্ডার আব্রাম। ব্রাজিল এই ম্যাচের প্রথম একাদশে রাখেনি নেইমার, দানি আলভেজ ও থিয়াগো সিলভাকে। ম্যাচে তার স্পষ্ট প্রভাব দেখা যায়। যদিও ব্রাজিলের প্রথম একাদশে তারকার অভাব ছিল না। ফিলিপ কুটিনহো, রবার্তো ফিরমিনোকে ম্যাচের শুরু থেকেই মাঠে নামান ব্রাজিল কোচ।

রিচার্লিসন প্রতিপক্ষের অর্ধে সারাক্ষণ ব্যস্ত থাকলেও বাকিদের কাছ থেকে তেমন সহযোগিতা পাননি। দ্বিতীয়ার্ধে নেইমার, পাকেতা, ব্রুনো হেনরিকদের মাঠে নামিয়েও ম্যাচে নিয়ন্ত্রণ আনতে পারেনি ব্রাজিল। গত শুক্রবার মায়ামিতে কলম্বিয়ার বিরুদ্ধে ২-২ গোলের ড্র ম্যাচে নেইমার একটি গোল করেছিলেন এবং একটি গোলের পাস বাড়িয়েছিলেন। যদিও পেরুর বিরুদ্ধে ৬৩ মিনিটে মাঠে নামা নেইমার তেমন একটা নজর কাড়তে পারেননি।

আজকের বাজার/লুৎফর রহমান