অভিবাসীদের থামাতে মেক্সিকো সীমান্তে যুক্তরাষ্ট্রের কাঁদানে গ্যাস নিক্ষেপ

নতুন বছরের শুরুর সময়ে তিহুয়ানায় সীমান্ত বেড়া অতিক্রম করতে চাওয়া ১৫০ অভিবাসনপ্রত্যাশীকে রুখতে মেক্সিকোর ভেতরে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে মার্কিন কর্তৃপক্ষ।

মার্কিন শুল্ক ও সীমান্ত রক্ষা সংস্থা এক বিবৃতিতে দাবি করেছে, সীমান্ত অতিক্রমের চেষ্টাকারী অভিবাসী নয় বরং পাথর নিক্ষেপকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোড়া হয়েছে।

‘সীমান্ত রক্ষীরা বেড়ার কাছে থাকা শিশুসহ কোনো অভিবাসীকে রাসায়নিকে আক্রান্ত হতে দেখেননি, যা দূরে থাকা পাথর নিক্ষেপকারীদের লক্ষ্য করে ছোড়া হয়েছিল,’ বলা হয় বিবৃতিতে।

তবে অ্যাসোসিয়েট প্রেসের (এপি) একজন ফটোগ্রাফার তিহুয়ানা সৈকতের কাছে মেক্সিকো সীমান্তের ভেতরে কমপক্ষে তিনবার কাঁদানে গ্যাস নিক্ষেপ করতে দেখেছেন। এতে নারী ও শিশুসহ অভিবাসীদের পাশাপাশি সাংবাদিকরাও আক্রান্ত হন। মার্কিন সীমান্ত রক্ষীদের কাঁদানে গ্যাস ছোড়ার পরই পাথর নিক্ষেপ করতে দেখেছে এপি।

মার্কিন শুল্ক ও সীমান্ত রক্ষা সংস্থা জানিয়েছে, ২৫ অভিবাসনপ্রত্যাশীকে আটক করা হয়েছে এবং বাকিরা বেড়ার নিচে থাকা একটি গর্ত দিয়ে মেক্সিকোতে ফিরে গেছেন।

এপির সাথে আলাপকালে অভিবাসনপ্রত্যাশীরা জানান, তারা গত মাসে হন্ডুরাস থেকে একটি দলের সাথে তিহুয়ানায় এসে পৌঁছান। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ