অভিযোগ অ্যাপ নিয়ে এলো বাংলাদেশ ব্যাংক

ব্যাংকিং খাতের যে কোনো অভিযোগ জানতে নতুন অ্যাপ চালু করেছে বাংলাদেশ ব্যাংক। অ্যাপসটি জনসাধারণের জন্য উন্মুক্ত করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর জনাব ফজলে কবির। রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, এখন থেকে জনসাধারণ বিদ্যমান মাধ্যমের পাশাপাশি এ মোবাইল অ্যাপস এর মাধ্যমে যে কোনো অভিযোগ দাখিল করার সুবিধা পাবেন।

কেন্দ্রীয় ব্যাংক জানায়,  ২০১৬-২০১৭ অর্থবছরে টেলিফোনে ১৩৬২টি এবং লিখিতভাবে ২১৬৪টি অর্থাৎ মোট ৩৫২১টি অভিযোগ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে প্রায় সবগুলো অভিযোগই নিষ্পত্তি করা হয়েছে। বিভাগে প্রাপ্ত অধিকাংশ অভিযোগই ছিল সাধারণ ব্যাংকিং সংক্রান্ত যা মোট অভিযোগের ৪০ দশমিক ৫৩ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে ঋণ ও অগ্রিম সংক্রান্ত অভিযোগ ১৫ দশমিক ৮২ শতাংশ। তারপর রয়েছে ট্রেড বিল সংক্রান্ত অভিযোগ ১৫ দশমিক ০২ শতাংশ, ডেবিট অথবা ক্রেডিট কার্ড সংক্রান্ত  ৯দশমিক ২৩শতাংশ, মোবাইল ব্যাংকিং সংক্রান্ত ২ দশমিক ৪৭শতাংশ, ব্যাংক গ্যারান্টি সংক্রান্ত ২ দশমিক ৩৯ শতাংশ, রেমিট্যান্স সংক্রান্ত ১ দশমিক ৮৫ শতাংশ এবং বিবিধ অভিযোগ ১২ দশমিক ৭০শতাংশ। বাংলাদেশ ব্যাংকের ওয়েব সাইটে প্রতিবেদনটি আপলোড করা হয়েছে।

অ্যাপসটি উন্মুক্তকরণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর জনাব আহমেদ জামাল, নির্বাহী পরিচালক জনাব মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া, নির্বাহী পরিচালক (বিশেষায়িত) জনাব এ, কে, এম, ফজলুল হক মিঞা, এফআইসিএসডি’র মহাব্যবস্থাপক জনাব মোঃ জামাল মোল্লা, আইটিওসিডি’র সিস্টেম ম্যানেজার মুহাম্মদ ইসহাক মিয়া এবং এফআইসিএসডি ও আইটিওসিডি’র কর্মকর্তাগণ।

এমআর/