অভ্যন্তরীণ গবেষণার জন্য নমুনা নেবে গণস্বাস্থ্য

গণহারে পরীক্ষার জন্য নয়, অভ্যন্তরীণ পরীক্ষার জন্য করোনার লক্ষণবাহী ৫০ জনের নমুনা সংগ্রহ করবে গণস্বাস্থ্য কেন্দ্র।

মঙ্গলবার (২৫ মে) সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে বলে সোমবার গণস্বাস্থ্যকেন্দ্রের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

যে কেউ গণস্বাস্থ্য কেন্দ্রে করোনা শনাক্ত করতে পরীক্ষা করতে পারবেন, এমন সংবাদ প্রকাশের পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটির জি আর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লট কিট প্রকল্পের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার এ সংবাদ বিজ্ঞপ্তি দেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন মিডিয়াতে গণস্বাস্থ্য কেন্দ্র তাদের জি আর কোভিড-১৯ রেপিড ডট ব্লট কিটের পরীক্ষা শুরু করবে বলে যে খবর বেরিয়েছে, তা ঠিকভাবে করা হয়নি। বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) অনুমোদিত জি আর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লট কিটের অভ্যন্তরীণ গুণগত মান পরীক্ষার ক্লিনিক্যাল ট্রায়ালের অংশ হিসেবে ৫০ জনের কাছ থেকে ‘আগে আসলে আগে নেওয়া হবে’ ভিত্তিতে লালা ও রক্ত উভয় বা যেকোনো একটি নমুনা সংগ্রহ করা হবে। এই নমুনা সংগ্রহ গবেষণার অংশ, কোনো সেবা বা রোগ নির্ণয়ের অংশ নয়।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কিটের সক্ষমতা যাচাই চলছে। এ পরীক্ষায় সফলতা পেলে চূড়ান্ত র‌্যাপিড ডট ব্লট কিট ব্যবহারের অনুমোদন দেবে ওধুষ প্রশাসন অধিদপ্তর। তার পরেই গণস্বাস্থ্য তাদের উদ্ভাবিত কিট সবার করোনা শনাক্তের পরীক্ষায় ব্যবহার করতে পারবে।