অভ্যন্তরীন বন্দরগুলোয় বিশেষ সুবিধা পাবে পুঁজিবাজারের ২ প্রতিষ্ঠান

জাতীয় রাজস্ব বোর্ডের(এনবিআর) অথরাইজড ইকোনমিক অপারেটরস (এইও) নামের এক পরীক্ষামূলক ব্যবস্থার আওতায় দেশের ৩ টি প্রতিষ্ঠান বন্দরগুলোতে বিশেষ সুবিধা পেতে যাচ্ছে। এই সিস্টেমের আওতায় চট্টগ্রাম সমুদ্রবন্দরসহ সব বন্দরে অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় কম সময়ে পণ্য খালাস করতে পারবে তারা।
প্রতিষ্ঠানগুলোর মাঝে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ২ টি প্রতিষ্ঠান স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস রয়েছে। অপর আরেকটি প্রতিষ্ঠান হলো ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস।

জানা যায়, গত কয়েক বছরের ট্র্যাক রেকর্ড পর্যালোচনা করে এই তিন প্রতিষ্ঠানকে নির্বাচন করেছে এনবিআর। এ মাসেই তাদের ‘এইও’ লাইসেন্স দেয়া হতে পারে বলে জানা যায়। লাইসেন্সের আওতায় বেশ কিছু সুবিধা পাবে প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে প্রধান সুবিধা হচ্ছে তুলনামূলক কম সময় ও কম খরচে পণ্য খালাস করা যাবে। আমদানি করা পণ্য বন্দরে পৌঁছালে সেগুলোর শুল্ক নির্ধারণ প্রক্রিয়ায় ৭ থেকে ১০ দিন পর্যন্ত সময় সাশ্্রয় হবে। মূল্য সংযোজন কর নির্ধারণ ছাড়াই সরাসরি পণ্য প্রতিষ্ঠানের কারখানায় নিয়ে যাওয়া যাবে। সেখানেই পণ্যের মূল্য সংযোজন কর নির্ধারণ প্রক্রিয়া শেষ করা হবে।

তবে প্রথমে ৬ মাসের জন্য লাইসেন্স ইস্যু করা হবে। ৫ মাসের মধ্যে ইতিবাচক ফলাফল পেলে লাইসেন্সের মেয়াদ বাড়ানো হবে। শুধু তাই নয় আশানুরুপ ফল পেরে আরও কিছু প্রতিষ্ঠানকে এই সিস্টেমের আওতায় নিয়ে আসা হবে।

 

আজকের বাজার /মিথিলা