অস্তিত্ব সংকটে জুট স্পিনার্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান জুট স্পিনার্স লিমিটেডের ভবিষ্যৎ হুমকিতে রয়েছে। ঋণ পরিশোধের ক্ষমতা না থাকায় প্রতিষ্ঠানটির অস্তিত্ব নিয়ে সংশয় প্রকাশ করেছে নিরীক্ষক প্রতিষ্ঠান।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সম্প্রতি নিরীক্ষা প্রতিবেদনে প্রতিষ্ঠানটির বিভিন্ন অসঙ্গতির কথাও তুলে ধরা হয়। প্রতিবেদনে বলা হয়, ৩০ জুন, ২০১৮ অর্থবছরে প্রতিষ্ঠানটি ১০ কোটি ২৯ লাখ টাকা লোকসান দিয়েছে। বছর শেষে প্রতিষ্ঠানের মোট লোকসানের পরিমাণ দাঁড়িয়েছে ৪৫ কোটি ৪৫ লাখ ৭২ হাজার টাকা। আর প্রতিষ্ঠানটির মোট ঋণ ৪৬ কোটি ৮৪ লাখ ৮৩ হাজার টাকা।

এদিকে প্রতিষ্ঠানটির মোট সম্পদের মূল্য ৩০ কোটি ৪ লাখ ৮৬ হাজার টাকা। অর্থ্যাৎ প্রতিষ্ঠানটির ঋণ তার সম্পদের চেয়ে ১৬ কোটি ৭৯ লাখ ৯৬ হাজার টাকা বেশি। তাই সব সম্পদ বিক্রি করে দিলেও ঋণ পরিশোধ হবেনা। কারণ ঋণ শোধ করতে আরও ১৬ কোটি টাকা লাগবে।

অন্যদিকে উৎপাদন বন্ধ থাকায় প্রতিষ্ঠানটির গুদামে বিপুল পরিমাণ কাঁচাপাট পরে আছে। উৎপাদিত সুতা ,যন্ত্রপাতিও রয়েছে। প্রতিষ্ঠানটি এসব পণ্যের ক্রয় মূল্য ২৪ কোটি ৩৭ লাখ টাকা দেখিয়েছে। কিন্তু দীর্ঘদিন ধরে পরে থাকায় এসব পণ্যের বড় অংশই ইতোমধ্যে গুণগত মান হারিয়েছে ও ব্যবহার অনোপযোগী হয়ে পড়েছে বলে জানিয়েছে নিরীক্ষক প্রতিষ্ঠান।

এছাড়া প্রতিষ্ঠানটির নগদ টাকা না থাকা ও উৎপাদন বন্ধ হওয়ায় ব্যাংকের ঋণ পরিশোধেরও ক্ষমতা নেই।
প্রতিষ্ঠানটি তার ব্যবস্থাপনা পরিচালকের কাছ থেকে ১ কোটি ৩৯ লাখ টাকা বিনাসুদে ধার নিয়েছে বলে জানায়। কিন্তু এ বিষয়ে পর্ষদ সভায় কোনো অনুমোদন নেওয়া এমনকি প্রতিষ্ঠান ও ব্যবস্থাপনা পরিচালকের মধ্যে কোনো চুক্তিও হয়নি।

 

 

আজকের বাজার /মিথিলা