অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের পদে থাকার বৈধতার রিট শুনানি রোববার

অ্যাটর্নি জেনারেল পদে মাহবুবে আলমের থাকার বৈধতা চ্যালেঞ্জ করে আবারও রিট আবেদন করা হয়েছে। আদালত আগামী রবিবার আবেদনটির শুনানির জন্য দিন ধার্য করেছেন।

বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে সোমবার আবেদনটি উপস্থাপন করে শুনানির জন্য সময়ের আবেদন করা হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ রবিবার হাইকোর্টে এ আবেদনটি করেন। একই বিষয়ে এই আইনজীবীর করা রিট আবেদন ২০১৭ সালের ২৪ জানুয়ারি সরাসরি খারিজ করে দিয়েছিল হাইকোর্ট।

সংশ্লিষ্ট আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাসগুপ্ত দেশ রূপান্তরকে বলেন, রবিবার আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় ছিল। কিন্তু রিটকারী সময়ের আরজি জানালে আদালত শুনানির জন্য আগামী রবিবার ধার্য করেন।

অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ বলেন, সংবিধানে সুপ্রিম কোর্টের বিচারপতি ও রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল (রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা) নিয়োগের ক্ষেত্রে সমান যোগ্যতা-দক্ষতার কথা বলা হয়েছে। এ ছাড়া, সুপ্রিম কোর্টের বিচারপতিরা ৬৭ বছর বয়সে অবসরে যাবেন বলেও উল্লেখ আছে।

তিনি বলেন, ২০১৬ সালের ১৬ ফেব্রুয়ারি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের ৬৭ বছর বয়স পূর্ণ হয়েছে। তার বয়স এখন ৭১ বছর। উচ্চ আদালতের বিচারপতিরা ৬৭ বছর বয়সে অবসরে গেলেও অ্যাটর্নি জেনারেল হিসেবে তিনি এখনো দায়িত্ব পালন করছেন। এটি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। তাই বিষয়টি চ্যালেঞ্জ করে এ আবেদনটি করেছি।

আজকের বাজার/এমএইচ