আইন মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির পরামর্শ

জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত কমিটি সভা আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়েছে।
কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, আবু সাইদ আল মাহমুদ স্বপন, মনজুর হোসেন, মুস্তফা লুৎফুল্লাহ এবং ওয়াসিকা আয়শা খান অংশগ্রহণ করেন।
সভায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন নিবন্ধন পরিদপ্তর ও এর অধীনস্থ ১৯ টি সাব রেজিস্ট্রি অফিসের মোট ১৮ কোটি ১৬ লাখ ২০ হাজার ৬৩১ টাকার অডিট আপত্তি এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনস্থ জাতীয় ক্রীড়া পরিষদের মোট ৩ কোটি ৭০ লাখ ৯৪ হাজার ৩৩০ টাকার অডিট আপত্তি নিয়ে আলোচনা করা হয়।
সভায় জমি শ্রেণী অনুযায়ী সঠিকভাবে দলিলমূল্য নির্ধারণ না করায় রাজস্ব ক্ষতি আগামী তিনমাসের মধ্যে আদায় করে অডিট আপত্তি নিষ্পত্তির সুপারিশ করা হয়।
সভায় বাজার মূল্য নির্ধারণ কমিটি কর্তৃক নির্ধারিত মূল্য অপেক্ষা কম মূল্যে দলিল রেজিস্ট্রি করায় রাজস্ব ক্ষতি আগামী দুই মাসের মধ্যে আদায় সাপেক্ষে নিষ্পত্তি করার সুপারিশ করা হয়।
সভায় সাভারের আশুলিয়ার মনসন্তোষ মৌজায় ‘টেক’ শ্রেণি না থাকা সত্ত্বেও ‘চালা’ শ্রেণিকে ‘টেক’ শ্রেণি নাম দিয়ে দলিল সম্পাদন করায় কর ও ফি কম আদায় করার বিষয়টি অধিকতর যাচাই করার জন্য আইন মন্ত্রণালয়ের একজন য্গ্মু সচিবকে আহবায়ক করে চার সদস্যের কমিটি গঠন করার সুপারিশ করা হয়।
কমিটি নির্ধারিত হারে মূল্য সংযোজন কর আদায় না করায় রাজস্ব ক্ষতি আগামী দুই মাসের মধ্যে আদায় সাপেক্ষে নিষ্পত্তির করার সুপারিশ করে এবং ভবিষ্যতে যেন এমন না হয় সেজন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়ার সুপারিশ করে।
সভায় দোকান সেলামী ও ভাড়ার উপর ভ্যাট আদায় না করায় সরকারের রাজস্ব ক্ষতি আগামী দুই মাসের মধ্যে আদায় সাপেক্ষে নিষ্পত্তি করার সুপারিশ করা হয়।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব, মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।