আইপিএফএফ ওও এর উদ্যোগে বিশ্ব ব্যাংক/আইএফসি পারফর্মেন্স স্ট্যান্ডার্ডঅনুসারে পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক তিন দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত

বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ-অর্থায়নে গৃহীত বাংলাদেশ ব্যাংক কর্তৃক বাস্তবায়নাধীন ইনভেস্টমেন্ট প্রমোশন এন্ড ফাইন্যান্সিং ফ্যাসিলিটি ওও (আইপিএফএফ ওও) প্রজেক্টের উদ্যোগে ৭-৯ এপ্রিল ২০১৯ মেয়াদে ঢাকাস্থ হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘বিশ্ব ব্যাংক/আইএফসি পারফর্মেন্স স্ট্যান্ডার্ড (অপারেশনাল পলিসি ওপি ৪.০৩) অনুসারে পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা’ বিষয়ক ৩(তিন) দিন ব্যাপী এক প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণটি ২(দুই)টি পর্যায়ে অনুষ্ঠিত হয়। ৭ এপ্রিল ২০১৯ তারিখে আইপিএফএফ ওও প্রজেক্টের জন্য নির্বাচিত ১৬টি পিএফআই হতে ৩৩ জন কর্মকর্তা এবং ৮-৯ এপ্রিল ২০১৯ মেয়াদে পরিবেশ ও সামাজিক প্রভাব মুল্যায়ন (ঊঝওঅ) বিষয়ক ১৮টি পরামর্শক ফার্ম হতে ৩২জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। উক্ত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও আইপিএফএফ ওও প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আবুল কালাম আজাদ।

বিশ্বব্যাংকের পরিবেশ বিশেষজ্ঞ মিজ একাতারিনা গ্রেগোরিভা এবং মি. ম্যাথিউ কর্বেট রিসোর্স পারসন হিসাবে ৩(তিন) দিন ব্যাপী উক্ত প্রশিক্ষণ পরিচালনা করেন। প্রশিক্ষণ শেষে ৯ এপ্রিল ২০১৯ তারিখে এক অনাড়ম্বর অনুষ্ঠানে নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক ড. আবুল কালাম আজাদ প্রশিক্ষণার্থীদেরকে সার্টিফিকেট প্রদান করেন। উদ্বোধনী ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে উপ মহাব্যবস্থাপক ও উপ-প্রকল্প পরিচালক জনাব রথীন কুমার পাল, বিশ্বব্যাংকের কলসালটেন্ট ড.এম. খলিকুজ্জামান প্রমূখ উপস্থিত ছিলেন।