আইপিএলকে না বললেন জো রুট

একদিন আগেই দুর্দান্ত এক ডাবল সেঞ্চুরি করেছেন ইংল্যান্ডের জো রুট। তার ব্যাটিং টেকনিক নিয়ে প্রশ্ন নেই কারোই। সময়ের সেরা ব্যাটসম্যানদের কাতারেই ধরা হয় তাকে। তাকে দলে নিতে আগ্রহের কমতি নেই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। অথচ সুযোগ পেয়েও আইপিএলকে না বলে দিলেন তিনি।

এ মাসের ১৯ তারিখে কলকাতায় বসবে ২০২০ আইপিএলের নিলাম। প্রাথমিক তালিকায় আছেন দেশি বিদেশী মিলিয়ে মোট ৯৭১ জন ক্রিকেটার। সারাবিশ্বের সেরা ক্রিকেটাররা এ লিগে খেলতে উন্মুখ হয়ে থাকেন। তাই বেশ বড় বড় নাম দেখা যায় এখানে।

এবারের নিলামে ফিরেছেন প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যারন ফিঞ্চ। এছাড়া নাম আছে ডেল স্টেইন, ক্রিস লিনেরও। ফিঞ্চ বাদে এই তালিকার বাকিরা নিজেদের ন্যুনতম দাম দু’কোটি টাকা রেখেছেন। নিজেদের দাম দেড় কোটি টাকা রেখেছেন রবিন উথাপ্পা, ইয়ন মরগান, জেসন রয়রা।

টেস্ট ক্রিকেটে নিজের মনোযোগ বাড়াতেই আইপিএল থেকে দূরে থাকতে চান রুট। এমনিতে খারাপ ফর্মের কারণে বেশ কিছু দিন ধরে চাপে ছিলেন তিনি। আইসিসির ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে প্রথম দশের বাইরেও চলে গিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক। সেখান থেকে আবার ফিরলেন তিনি। বলা যায় রাজকীয় প্রত্যাবর্তনই করেছেন জো রুট।

অ্যাশেজ সিরিজে ব্যর্থতার পরে অনেকে রুটের টেকনিক নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কিন্তু হ্যামিল্টনে রুটের ইনিংস দেখার পরে নাসের হুসেনের অভিমত, অধিনায়কের টেকনিকে কোনো ত্রুটি নেই। তিনি বলেন, ‘আমি সব সময় মনে করেছি, রুটের টেকনিক বদল করার কোনো প্রয়োজন নেই। যখন বাচ্চাদের কোচিং করাই, ওদের বলি, রুটের নিখুঁত ব্যাটিং টেকনিকটা দেখ। দীর্ঘ সময় ব্যাট করায় ওর আত্মবিশ্বাসটাও ফিরে আসবে।’

টেস্ট ক্রিকেটে মনোযোগ দিতেই আইপিএল থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন রুট। টাকার ঝনঝনানি থেকে দূরে থেকে ক্রিকেটের কুলীন ফরম্যাটের সঙ্গে সখ্যতা বাড়ানোই লক্ষ্য তার।

আজকের বাজার/আরিফ